×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

বিনোদন

সোনালি-ইরফান ছাড়াও ক্যানসারের সঙ্গে লড়াই করেছিলেন এই তারকারা

নিজস্ব প্রতিবেদন
০৬ জুলাই ২০১৮ ১২:২০
বছরের শুরুতেই ইরফান খান জানিয়েছিলেন, তিনি ক্যানসারে আক্রান্ত। সদ্য সোনালি বেন্দ্রে জানালেন, তাঁরও ক্যানসার। মেটাস্ট্যাটিক ক্যানসারে ভুগছেন তিনি। বলিউড হোক বা ময়দান, নানা সময়ে এই মারণ রোগের শিকার হয়েছেন এ দেশের একাধিক তারকা। কেউ জিতেছেন, কেউ এখনও লড়াই চালিয়ে যাচ্ছেন। দেখে নেওয়া যাক তেমনই কয়েক জনকে।

ওভারিয়ান ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। নিউইয়র্কে চিকিত্সা করিয়ে সুস্থ হয়ে ফের কাজে ফিরেই তাক লাগিয়ে দিয়েছেন এক সময়ের বলিউড কাঁপানো অভিনেত্রী। শোনা যায়, মনীষা নাকি কেমোথেরাপি চলাকালীনই শুটিং করেছিলেন।
Advertisement
২০১১ সালে বিশ্বকাপ জিতে ‘প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট’ হয়েছিলেন যুবরাজ সিংহ। তার কিছুদিনের মধ্যেই ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হন যুবরাজ। কেমোথেরাপির জন্য বেশ কিছুদিন আমেরিকাতেও ছিলেন যুবি। ২০১২ সালের মার্চে ফিরে আসেন দেশে। আর তার হাতে গোনা কয়েক দিনের মধ্যেই নীল জার্সি গায়ে ফের মাঠে নেমে পড়েন যুবরাজ।

২০০৪ সালে এক ধরনের বিরল ব্লাড ক্যানসারে (প্রোমাইলোসেটিক লিউকিমিয়া) আক্রান্ত হয়েছিলেন ‘বরফি’র পরিচালক অনুরাগ বসু। ডাক্তারেরা তাঁকে দু’মাসের সময় পর্যন্ত দিয়ে ফেলেছিলেন। কিন্তু সে সবের কিছুই দমাতে পারেনি পরিচালককে। তিন বছরেরও বেশি সময় ধরে ক্যানসারের বিরুদ্ধে লড়াই করে একের পর এক হিট ছবি দর্শকদের উপহার দিয়েছিলেন অনুরাগ।
Advertisement
২০০৯ সালে অভিনেত্রী লিজা রে’র ব্লাড ক্যানসার (মাইয়েলোমা)ধরা পড়ে। লোকচক্ষুর অন্তরালে, মিডিয়া থেকে বহু দূরে নিজের চিকিৎসা শুরু করেন লিজা। সুস্থ হয়ে ফিরেও আসেন। ২০১০ সালে জানিয়ে দেন, স্টেম সেল প্রতিস্থাপনের পর তিনি সম্পূর্ণ সুস্থ।

৫৪ বছর বয়সে মারণ রোগ ক্যানসারে আক্রান্ত হন অভিনেত্রী মুমতাজ। ১১ বছরেরও বেশি সময় ধরে লড়াই করতে হয়েছিল তাঁকে। ক্যানসার আক্রান্তদের নিয়ে তৈরি তথ্যচিত্র ‘ওয়ান মিনিট’-এও দেখা গিয়েছিল মুমতাজকে।

টুইটে নিজেই জানিয়েছিলেন যে, তিনি নিউরোএন্ডোক্রিন টিউমারে আক্রান্ত। এখন লন্ডনে, চিকিৎসাধীন। মাঝেমধ্যে টুইটে ভক্তদের উদ্দেশে নিজের শরীরের আপডেট দিতে থাকেন ইরফান খান। কবে সুস্থ হয়ে আবার কাজে হাত দেবেন সে দিকে তাকিয়ে তাঁর ভক্ত থেকে শুরু করে গুণমুগ্ধরা।

ক্যানসারের শিকার হয়েছেন সোনালি বেন্দ্রেও। দিন দু’য়েক আগে টুইটারের মাধ্যমে জানান, মেটাস্ট্যাটিক ক্যানসারে ভুগছেন তিনি। চটজলদি সিদ্ধান্ত নিয়ে চিকিৎসার জন্য নিউ ইয়র্কে পাড়ি দিয়েছেন অভিনেত্রী।