×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

৩০ জুলাই ২০২১ ই-পেপার

বিনোদন

‘পিহু’ সিনেমার ছোট্ট এই নায়িকা কে জানেন?

সংবাদ সংস্থা
মুম্বই ২২ নভেম্বর ২০১৮ ১৪:৩১
মৃত মায়ের সঙ্গে বাড়িতে একা দু’বছরের শিশু— ট্রেলারেই ভয় ধরিয়েছিল ‘পিহু’। একটি মাত্র বাচ্চা মেয়ে। বয়স বড়জোর আড়াই বা তিন। সে-ই ছিল ছবির নায়িকা। অস্কারের মঞ্চেও গিয়েছে ছবিটি। কে এই বাচ্চা মেয়েটি?

এই বাচ্চাটির নাম মাইরা বিশ্বকর্মা। বাড়ি দেহরাদূনের অম্বিকাপুরে। বাড়িতে পিহু নামেই ডাকা হয় তাকে। মাত্র ছয় বছর বয়সেই সে নেট দুনিয়ায় ভাইরাল। পরিচালক বিনোদ কাপরির ছবিতে তাঁর অভিনয়ের প্রশংসায় পঞ্চমুখ সবাই।
Advertisement
পিহুই খুব সম্ভবত সবচেয়ে কম বয়সের অভিনেত্রী যে একা একটা ছবিতে অভিনয় করল।

মাইরার বয়স যখন আড়াই, তখন ছবিটির শুটিং শুরু হয়। প্রায় পাঁচ মাস শুটিং চলেছিল। একটি পার্টিতে বিনোদ তাকে দেখেন। অডিশন ছাড়াই নির্বাচন করেন তাকে। এখন পিহুর বয়স ছয়।
Advertisement
নয়ডার দিল্লি পাবলিক স্কুলে প্রথম শ্রেণিতে পড়ে সে।

‘বদ্রিনাথ কি দুলহনিয়া’ ছবির গানের সঙ্গে নাচতে খুব ভালবাসে, সংবাদ সংস্থাকে এমনটাই জানিয়েছে সে। আর জানিয়েছে, প্রিয় অভিনেত্রী আলিয়া ভট্ট, প্রিয় অভিনেতা বরুণ ধওয়ন।

পিহু ছবিতে, কারা পিহুর বাবা-মায়ের ভূমিকায় অভিনয় করেছিল জানেন? পিহুর নিজের বাবা-মা রোহিত ও প্রেরণা এই অভিনয় করেছিলেন।

ছবির শুটিংয়ের সময় পিহুকে সঙ্গে নিয়ে তার বাবা-মা একটা নতুন অ্যাপার্টমেন্টে চলে এসেছিলেন। তার স্বভাব, আচার, আচরণ লক্ষ্য করেছিলেন পরিচালক। কলাকুশলীরা প্রায় চার মাস সময় কাটিয়েছিলেন তার সঙ্গে।

রান্নাঘরে গ্যাস বার্নার কিংবা মাইক্রোওয়েভ ওভেনের এতটা কাছে পৌঁছে যায়, গ্যাসের আগুনে রুটি পুড়ে যায়, বিদ্যুতের তারে ঝিলিক দিয়ে ওঠে। এমন একটা দৃশ্য শুটিং করা হয়েছিল পিহুতে। যদিও সবরকম সাবধানতা নিয়েই। পরে ছবির দৃশ্য দেখে কেঁদে ফেলেছিলেন পিহুর বাবা-মা। পিহু কিন্তু অবাক হয়েই দেখেছিল ছবিটি, জানিয়েছেন তাঁর মা।

২০১৪ সালের একটি সত্যি ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি। একটি বাচ্চা মেয়েকে একলা রেখে তার বাবা-মা চলে গিয়েছিল। সেই ঘটনা নিয়েই ছবিটি তৈরি হয়। তবে পিহু অভিনেত্রী মাইরা এখন একটু বড় হয়ে গিয়েছেন। সারাক্ষণ নাচ করতেই ভালবাসেন।