Advertisement
০৬ অক্টোবর ২০২২
priyanka sarkar

Kolkatar Harry: জাদু দেখাবেন, গল্প বলবেন, ছবিতে এই প্রথম গানও গাইবেন ‘হ্যারি’ সোহম!

প্রিয়াঙ্কার কথায়, ‘‘সহজদের ছেলেবেলা পর্দায় আবার ফিরতে চলেছে। আমরা ছোট থেকে বড় হয়েছি অনেক ছোটদের ছবি দেখে। সহজরা সে সব দেখতেই পেল না!’’

প্রিয়াঙ্কা-সোহম

প্রিয়াঙ্কা-সোহম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১৭:০৪
Share: Save:

‘মা একটু হরলিক্স দাও না, চেটে চেটে খাব!’— বিখ্যাত এই সংলাপের শিশুশিল্পী সোহম চক্রবর্তী আমূল বদলে গিয়েছেন! ছা-পোষা ‘হরিনাথ পাত্র’ থেকে তিনি জাদুকর ‘কলকাতার হ্যারি’। সোহমের দাবি, তিনি জাদু দেখাতে শিখেছেন। গল্প বলতে শিখেছেন। এমনকি নিজের গলায় এই প্রথম গানও গেয়েছেন। জিৎ গঙ্গোপাধ্যায়ের সুরে।

বহু দিন পরে রূপকথার গল্প শুনে নড়ে বসেছিলেন পরিচালক রাজদীপ ঘোষ। মনে হয়েছিল, অনেক দিন বাংলা ছবিতে রূপকথা নেই। এই কৃতিত্ব তিনি কাহিনি-চিত্রনাট্যকার-সংলাপ লিখিয়ে রোহিত, সৌম্যকেই দিয়েছেন। গল্প পছন্দ হতেই তিনি সোহমের কাছে। সোহমই কেন? পরিচালকের দাবি, সোহমের চোখে-মুখে-কথায় শিশুর সেই সারল্য আজও মুছে যায়নি। তাই তাঁকেই প্রথম এবং একমাত্র পছন্দ ছিল। কিন্তু বাদ সেধেছিল করোনা।

তার পর? রাজদীপের কথায়, ‘‘খুব ভেঙে পড়েছিলাম। একই সঙ্গে জেদও বেড়েছিল। ২০২১-এ শ্যুট শুরু। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রাজ চক্রবর্তী, প্রিয়াঙ্কা সরকার, দীপঙ্কর দে, অভিজিৎ গুহ, সুদেষ্ণা রায়, প্রেমেন্দুবিকাশ চাকী, অরিন্দম গঙ্গোপাধ্যায়, লাবণি সরকার, সুদীপা বসু, বাসন্তী চট্টোপাধ্যায়কে বলতেই সবাই এক কথায় রাজি। রূপকথায় অভিনয় করবেন বলে।’’ তার পরেই খুনসুটি, ‘‘একদম শুরুতে প্রিয়াঙ্কার তারিখ নিয়ে একটু সমস্যা হয়েছিল। গল্পের রাজকন্যা তো!’’

শ্যুটিং স্পটে অভিনয় করতে করতে আচমকা ক্রিকেট খেলতে শুরু করে দিয়েছেন টিমের সবাই! শ্যুটের মহড়া দিতে গিয়ে পরিচালক এবং সহ-পরিচালক বেলুন উড়িয়েছেন। তাই দেখে বর্ষীয়ান অভিনেতা দীপঙ্করের আফশোস, ‘‘ওরা সব মজার মেজাজে। বেলুন ওড়াচ্ছে! আমার শটটা আজ আর হবে না!’’ সেটে এক ঝাঁক শিশুশিল্পী। এক জনের অভিনয়ের মেজাজ আসে, তো অন্য জন অন্যমনস্ক! পরিচালক শেষে তাদের মুখেচোখে, মাথায় হাত বুলিয়ে ভাল করে চরিত্র বুঝিয়ে দিয়েছেন। এর পরেই সবাই অনায়াস।

এমনই অজস্র টুকরো টুকরো ঘটনা মণি-মুক্তোর মতো ছড়ানো ছবির নেপথ্য কাহিনী হিসেবে। কলকাতাতেই বেশির ভাগ শ্যুট। চার দিনের শ্যুট হয়েছে কলকাতার বাইরে। এক দল বাচ্চার সঙ্গে অভিনয়। সহজকে নিশ্চয়ই খুব মনে পড়ছিল প্রিয়াঙ্কার? পর্দার ‘রাজকন্যে’র কথায়, ‘‘সে তো মনে পড়ছিলই। ভেবে ভাল লাগছিল, সহজদের ছেলেবেলা পর্দায় আবার ফিরতে চলেছে। আমরা ছোট থেকে বড় হয়েছি অনেক ছোটদের ছবি দেখে। সহজরা সে সব দেখতেই পেল না! এই একটি ছবি বড়রা নিশ্চিন্তে বাচ্চাদের সঙ্গে বসে দেখতে পারবেন। তাঁদেরও অনেক কিছু শেখার আছে ছবি থেকে।’’ উপরি পাওনা, হ্যারি পটারের পাশাপাশি আগামী প্রজন্ম দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের ‘ঠাকুমার ঝুলি’, ‘ঠানদিদির থলে’র আস্বাদও পাবে। যে সব বইয়ের নাম হয়তো তারা শোনেইনি!

রূপকথার ছবি মানেই এক মুঠো গান। জিৎ গঙ্গোপাধ্যায় এই প্রথম ছোটদের ছবিতে সুর দিলেন। কথা থামিয়ে দিয়ে সুরকারের সংযোজন, ‘‘আরও একটি প্রথম কাজ করেছি। সোহম আমার সুরে গেয়েছে!’’ ছবিতে ঊষা উথুপ, রূপঙ্কর বাগচী, নিকিতা গাঁধী প্রমুখ কণ্ঠ দিয়েছেন। তাঁদের সঙ্গে পাল্লা দিয়ে ছড়ায় বাঁধা গান গেয়েছেন সোহম। জিতের মতে, ‘‘শুধু ভাল গলা থাকলেই যে গায়ক হওয়া যায়, তা নয়। তাল জ্ঞান, স্কেল, সুর জ্ঞান থাকতে হবে। সে সব সোহমের আছে। তাই ওকে বলেছিলাম, তোর বহু ছবির জনপ্রিয় গান আমার সুরে। এ বার আমার সুরে তুই গা। দেখবি, এটাও সফল হবে।’’ সুরকারের দাবি সত্যি করে বাস্তবিকই সেই গান সোশ্যাল মিডিয়ায় বেশ জনপ্রিয়। নিকিতা গাঁধী এই প্রথম ছবিতে বাংলা গান গাইলেন। তিনি খুব খুশি। সেই সঙ্গে সোহমকে গায়ক হিসেবে ১০০-য় ১০০ নম্বর দিয়ে দিয়েছেন!

ছবির প্রযোজক সোহম এন্টারপ্রাইজ। নিবেদনে সোহম চক্রবর্তী এবং ইন্দিরা চৌধুরী। ৬ মে প্রযোজক সোহমের ছবির সঙ্গে প্রেক্ষাগৃহে আসছে মৈনাক ভৌমিকের ‘মিনি’। মাসি আর বোনঝি-র গল্প নিয়ে। দুটো ছবিই বাচ্চাদের দেখার মতো। খুদে দর্শকদের কী বলবেন প্রযোজক সোহম? তাঁর যুক্তি, ‘‘দর্শকেরা খুদে। কিন্তু আসবে বাড়ির বড়দের হাত ধরে। তাই তাঁদের কাছে বিনীত অনুরোধ, দুটো ছবিই দেখুন। দিন আর সময় বদলে। ঠিক যে ভাবে ষষ্ঠী থেকে দশমী ঠাকুর দেখেন ঘুরে ঘুরে।’’ তার পরেই অভিনেতা সোহমের বক্তব্য, বহু দিন পরে বাংলা ছবি আবারও প্রেক্ষাগৃহে আসছে। অন্য ভাষার ছবিকে ভালবাসার পাশাপাশি মাতৃভাষায় তৈরি ছবির দিকেও তো তাকাতে হবে। নইলে বাংলা বিনোদন দুনিয়া যে হারিয়ে যাবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.