Advertisement
১৪ জুলাই ২০২৪
Vivek Agnihotri

‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এ ব্যবহৃত সব তথ্য ভুল! অনুরাগের তোপের মুখে ‘স্বীকারোক্তি’ বিবেকের?

বিবেককে কথায় কথায় ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ তুলেই দুষলেন অনুরাগ কাশ্যপ। জবাবে চমকপ্রদ উত্তর পরিচালকের।

বিবেককে কথায় কথায় ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ তুলেই দুষলেন অনুরাগ কাশ্যপ। জবাবে চমকপ্রদ উত্তর পরিচালকের।

বিবেককে কথায় কথায় ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ তুলেই দুষলেন অনুরাগ কাশ্যপ। জবাবে চমকপ্রদ উত্তর পরিচালকের। ফাইল চিত্র

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১১:৪৭
Share: Save:

‘কান্তারা’ কিংবা ‘পুষ্পা’র মতো ছবি ইন্ডাস্ট্রির ক্ষতি করছে, দাবি করেছিলেন পরিচালক অনুরাগ কাশ্যপ। এক প্রতিবেদনে তাঁর মতামত নজরে আসতে সেটিকে উল্লেখ করে পাল্টা ঠুকলেন ‘দ্য কশ্মীর ফাইল্‌স’-এর পরিচালক বিবেক অগ্নিহোত্রী। টুইটারে প্রতিক্রিয়া জানিয়ে লিখলেন, “বলিউডের এক এবং একচ্ছত্র অধীশ্বর (অনুরাগ)-এর থেকে আমি পুরোপুরি ভিন্ন মত পোষণ করি, আপনি কি তা মানবেন স্যর?”

অনুরাগ কী বলেছিলেন সেই সাক্ষাৎকারে? প্রতিবেদনে দেখা যায়, প্যান-ইন্ডিয়া ছবি বানানোর প্রবণতার দিকে আঙুল তুলেছেন পরিচালক। অনুরাগের কথায়, “সবাই যদি প্যান-ইন্ডিয়া ছবি বানাতে শুরু করে তাতে সাফল্য ৫-১০ শতাংশে এসে দাঁড়ায়। ‘কান্তারা’ এবং ‘পুষ্পা’র মতো ছবি সাহস দেয় নিজেদের গল্প বলার। ‘কেজিএফ ২’ যদিও বড় সাফল্য। তাই বলে সবাই এই ধরনের ছবি বানাতে শুরু করলে মুশকিল। মৌলিক বিষয় নির্বাচনের সাহস রাখতে হবে।”

এই মতের বিরোধিতা করলে ফের তির ছোটে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর দিকে। অনুরাগ পাল্টা লেখেন, “স্যর, ভুল আপনার নয়। আপনার সিনেমার। গবেষণাটা এমন করে করা হয়েছে, যেন আপনার-আমার এই এখনকার টুইট। ঠিক আছে, আর একটু যত্ন নিয়ে করবেন এর পর।”

এতেই আরও এক দফা বাগ্‌যুদ্ধ বাড়ে। পাল্টা তোপ দাগলেন বিবেক। ব্যঙ্গ করে যেন আত্মসমর্পণের ভঙ্গিতে লিখলেন, “হে ভগবান! দয়া করে এই ছবির জন্য করা ৪ বছরের সব গবেষণা ভুল প্রমাণ করে দাও। বলো, গিরিজা টিকু, বিকে গঞ্জু, বায়ুসেনা হত্যা, নদীমার্গ— সব ভুল ছিল। কাশ্মীরের পণ্ডিতদের উপর নির্যাতনের ৭০০ ভিডিয়ো... সব মিথ্যা! প্রমাণ করে দাও আগে, তার পর আমিও জানাব, এই ভুল আর কখনও করব না।” আত্মসমর্পণের ভঙ্গিতে লিখলেও গোটাটাই যে তিনি অনুরাগকে ঠুকে লিখেছেন, তা সকলের কাছেই স্পষ্ট।

বছর শেষে গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও বিতর্কের মুখে পড়েছিল বছরের শুরুতে মুক্তি পাওয়া ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। সকলেরই ঘুরেফিরে দাবি, ভ্রান্ত তথ্যের উপস্থাপনায় ভরা বিবেক পরিচালিত এই ছবি। বর্তমানে নতুন ছবি ‘দ্য ভ্যাক্সিন ওয়ার’ নিয়ে ব্যস্ত হয়ে পড়লেও আগের ছবি নিয়েই সমালোচনা শুনে যাচ্ছেন বিবেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vivek Agnihotri Anurag Kashyap
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE