Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied

বিনোদন

অস্কার ২০১৮: সেরা অভিনেতা ওল্ডম্যান, সেরা অভিনেত্রী ফ্রান্সিস ম্যাকডোরম্যান্ড

নিজস্ব প্রতিবেদন
০৫ মার্চ ২০১৮ ১২:১৫
মার্কিন দেশের বিকেলবেলা। ভারতে কাকভোর। ঘড়ির সঙ্গে কাঁটা মিলিয়ে বছরের এই বিশেষ দিনটায় টিভির পর্দায় চোখ রাখে গোটা দুনিয়া। অস্কারের ঝলমলে অনুষ্ঠান বলে কথা। ৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের রাতে হলিউডের ডলবি থিয়েটারে পুরস্কার জিতলেন কারা? গ্যালারির পাতায় সেরার সেরা অস্কার বিজয়ীরা।

সেরা বিদেশি ভাষার ছবির পুরস্কার পেয়েছে চিলির ‘এ ফ্যান্টাস্টিক উইম্যান’। মঞ্চে পুরস্কার নিতে উঠেছিলেন ছবির প্রধান কলাকুশলীরা। ছবিতে রূপান্তরকামী অভিনেতা ড্যানিয়েলা ভেগার অভিনয় বিশেষ ভাবে নজর কেড়েছে দর্শকদের।
Advertisement
গোটা দুনিয়ার সিনেপ্রেমীরা সম্ভবত এই পুরস্কারের জন্যই সবচেয়ে বেশি আগ্রহী ছিলেন। সেরা ছবির পুরস্কার। ৯০তম অস্কারের রাতে সেরা ছবির পুরস্কার পেল ‘দ্য শেপ অব ওয়াটার’। এ বারের অস্কারে মোট চারটি পুরস্কার পেয়েছে পরিচালক গিলেরমো দেল তোরোর এই ছবি।

সেরা পরিচালক হিসেবেও অস্কার পেয়েছেন গিলেরমো দেল তোরো। ‘দ্য শেপ অব ওয়াটার’ ছবির জন্যই তাঁর এই সম্মান।
Advertisement
সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্মের পুরস্কার গেল ‘কোকো’র ঝুলিতে। পরিচালক লি আনক্রিচ এই ছবি ছ’বছর আগে থেকে তৈরি করতে শুরু করেছিলেন। মেক্সিকোর এক ছোট্ট ছেলের পরিবারের বিরুদ্ধে গিয়ে সঙ্গীতশিল্পী হয়ে ওঠার কাহিনি ‘কোকো’। ছবিটি মুক্তি পেয়েছে গত বছর অক্টোবরে।

সেরা সহ অভিনেতার অস্কার পেয়েছেন স্যাম রকওয়েল। ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ছবিতে পুলিশ অফিসারের ভূমিকায় নজর কেড়েছেন স্যাম।

এ বারের অস্কারে সেরা সহ অভিনেত্রীর পুরস্কার জিতলেন অ্যালিসন জেনি। ‘আইটনিয়া’ ছবির জন্য জেনি পেয়েছেন এই পুরস্কার। মঞ্চে পুরস্কার নিতে উঠে জেনি বলেন, ‘যা করেছি সবটাই নিজের দৌলতে।’

৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন গ্যারি ওল্ডম্যান। ‘ডার্কেস্ট আওয়ার’ ছবিতে উইন্সটন চার্চিলের চরিত্রে অভিনয়ের জন্য সেরার সেরা হয়েছেন গ্যারি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি হয়েছে এই ছবি।

অস্কারের মঞ্চে সেরা অভিনেত্রী হয়েছেন ফ্রান্সিস ম্যাকডোরম্যান্ড। ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ছবিতে অভিনয় করে পেয়েছেন এই পুরস্কার।

এ ছাড়া সেরা মেকআপ ও হেয়ার স্টাইলিংয়ের পুরস্কার পেয়েছে ‘ডার্কেস্ট আওয়ার’। সেরা কস্টিউম ডিজাইনে পুরস্কার জিতেছে ‘ফ্যান্টম থ্রেড’। সেরা প্রোডাকশন ডিজাইনের অস্কার পেয়েছে ‘দ্য শেপ অব ওয়াটার’।