Advertisement
০১ মে ২০২৪
Salaar box office collection

বছরশেষে ছক্কা হাঁকালেন প্রভাস, ‘অ্যানিম্যাল’ থেকে ‘ডাঙ্কি’, সকলকে ছাপিয়ে নজির গড়ল ‘সালার’

২০২৩ সালের শেষ মু্ক্তি পাওয়া ছবি ‘সালার’। প্রতিযোগী ছিল ‘ডাঙ্কি’, ‘অ্যানিম্যাল’, ‘জওয়ান’,‘পাঠান’-এর মতো ছবিগুলি। তবে সকলকে ছাপিয়ে গেলন একা প্রভাস।

Salaar Day 1 box office collection prabhas movie beat animal, shah rukh khan dunki and became the biggest opener

‘সালার’ ছবিতে প্রভাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৫:২৩
Share: Save:

বছরের শেষে বড়দিনের মাসে বড়সড় দ্বন্দ্ব দেখা যাবে এমনটাই ভেবেছিলেন দর্শক। ২১ ডিসেম্বর মুক্তি পেয়েছে শাহরুখ খানের এই বছরের তিন নম্বর ছবি ‘ডাঙ্কি’। ভারতীয় বক্স অফিসে প্রায় ৩০ কোটির ব্যবসা করে ফেলেছে রাজকুমার হিরানি পরিচালিত এই ছবি। ঠিক এক দিনের তফাতে মুক্তি পায় প্রভাসের ‘সালার: পার্ট ওয়ান – সিজ়ফায়ার’। এ বছরে মুক্তিপ্রাপ্ত এটিই প্রভাসের শেষ ছবি। তাতেই যেন বাজিমাত করলেন প্রভাস। বক্স অফিসে রিপোর্ট বলছে প্রথম দিনের আয়ের নিরিখে চলতি বছরের বাকি সব বড় ছবিকে ছাপিয়ে গেল ‘সালার’।

শাহরুখের আগের ছবি ‘জওয়ান’-এর সঙ্গে প্রতিযোগিতা এড়ানোর জন্যই এর আগে মুক্তির তারিখ পিছিয়েছিলেন ‘সালার’-এর নির্মাতারা। তবে ‘জওয়ান’-এর পাশ কাটিয়েও শেষমেশ ‘ডাঙ্কি’র মুখোমুখি প্রভাসের ছবি। মুক্তি মাত্র কয়েক দিন আগে কানাঘুষো শোনা যাচ্ছিল, দক্ষিণের একাধিক মাল্টিপ্লেক্সে নাকি প্রদর্শনের নিরিখে ‘সালার’-এর থেকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে ‘ডাঙ্কি’কে। শাহরুখের ছবিকে অগ্রাধিকার দেওয়ায় প্রভাসের ছবির শো সংখ্যাও নাকি কমিয়ে দেওয়া হয়েছে। অভিযোগ ছিল একগুচ্ছ সালার নির্মাতাদের। তার পর শেষ হাসি হাসলেন প্রভাসই। প্রথম দিনেই এই ছবি প্রায় ৯৫ কোটি ব্যবসা করেছে। আয়ের একটা বড় অংশ এসেছে দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গনা থেকে। প্রায় ৭০ কোটি আয় হয়েছে এই দুই রাজ্য থেকে। কর্ণাটক থেকে ১২ কোটি ও কেরল থেকে ৫ কোটি।

চলতি বছরে ব্যবসার নিরিখে প্রথম স্থানে ছিল ‘জওয়ান’, ‘পাঠান’, দ্বিতীয় স্থানে ‘অ্যানিম্যাল’। তার পর যথাক্রমে ‘টাইগার ৩’, জওয়ান, ‘গদর ২’, ‘আদিপুরুষ’। অন্য দিকে, প্রথম দিনের ব্যবসার নিরিখে ‘জওয়ান’ আয় করে ৬৫ কোটি। ‘অ্যানিম্যাল’ দ্বিতীয় স্থানে, সেই ছবি ৬০ কোটি আয় করে প্রথম দিনে। তৃতীয় স্থানে ‘পাঠান’ আয় করেছে ৫৭ কোটি। সকলকে ছাপিয়ে পয়লা নম্বর জায়গা দখল করল ‘সালার’। গত কয়েক বছরে একের পর এক ব্যর্থ ছবির চাপে নিজের ‘তারকা’ তকমা খোয়াতে বসেছিলেন প্রভাস। ‘সাহো’, ‘রাধে শ্যাম’-এর পরে চলতি বছরে বক্স অফিসে ধরাশায়ী ‘আদিপুরুষ’ও। প্রভাসের তুরুপের তাস ছিল ‘সালার’। শেষ মেশ মুখ রক্ষা করতে সফল প্রভাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE