Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

বিনোদন

হোটেলে চাকরি থেকে ব্যর্থ নায়ক, এই অভিনেতার বিরুদ্ধে রয়েছে যৌন হেনস্থার অভিযোগ

নিজস্ব প্রতিবেদন
০৭ ডিসেম্বর ২০২০ ১৪:২৮
বাবা যশস্বী ধ্রুপদী সঙ্গীতশিল্পী। ছেলে অবশ্য সঙ্গীতচর্চা নয়, প্রথম থেকেই আগ্রহী ছিলেন অভিনয়ে। দীর্ঘ কয়েক দশক অভিনয়ের পরেও শাহবাজ খানকে দর্শক মনে রেখেছেন ছোট পর্দার কিছু চরিত্রের জন্যই।

মধ্যপ্রদেশের ইনদওরে শাহবাজের জন্ম ১৯৬৬ সালের ১০ মার্চ। তাঁর বাবা উস্তাদ আমির খান ছিলেন ‘পদ্মভূষণ’-এ সম্মানিত ধ্রুপদী সঙ্গীতশিল্পী। সেন্ট জোসেফস কনভেন্ট স্কুলের পরে শাহবাজের পড়াশোনা হিশলপ কলেজে।
Advertisement
স্নাতক স্তরে পড়াশোনার শেষে তিনি কিছু দিন কাজ করেছিলেন নাগপুরের একটি হোটেলে। তবে অভিনয়ের চেষ্টাও চালিয়ে যাচ্ছিলেন একইসঙ্গে। আটের দশকের শেষে হোটেলের চাকরি ছেড়ে শাহবাজ পাড়ি জমান মুম্বই। প্রথমে কিছু দিন যুক্ত ছিলেন থিয়েটারের দলে।

বলিউডে তাঁর আত্মপ্রকাশ ১৯৯১ সালে, ‘নাচনেওয়ালা গানেওয়ালা’ ছবিতে। এর পর ‘মেরি আন’, ‘ধরিত্রীপুত্র’, ‘দরমিয়াঁ’, ‘জিদ্দি’, ‘কিলা’, ‘মেজর সাব’, ‘জয় হিন্দ’, ‘মেহন্দি’, ‘অর্জুন পণ্ডিত’, ‘রাজু চাচা’, ‘কিসমত’, ‘মস্তি’, ‘এজেন্ট বিনোদ’, ‘রোমিয়ো অ্যান্ড রাধিকা’-সহ অনেক ছবিতেই অভিনয় করেছেন তিনি।
Advertisement
কিন্তু সুদর্শন চেহারা ও ভরাট কণ্ঠস্বরের অধিকারী হওয়া সত্ত্বেও শাহবাজ জনপ্রিয় নায়ক হতে পারেননি। এমন কিছু ছবিতে নায়কের ভূমিকায় ছিলে, যেগুলির নাম আজ দর্শকরা বিস্মৃত।

পরের দিকে তিনি ছিলেন মূলত বহু তারকাখচিত ছবির এক জন অভিনেতা। বড় পর্দায় সহ-অভিনেতা হয়েই কেটেছে কুশীলবজীবন। ২০১৮ সালে তাঁকে দেখা গিয়েছে চিনা ছবি ‘ডাইং টু সার্ভাইভ’-এ।

ছবির সঙ্গেই শুরু হয় তাঁর ছোটপর্দার কেরিয়ার। তুলনামূলক ভাবে এই মাধ্যমে তিনি অনেক বেশি সফল ও জনপ্রিয়। নয়ের দশকের শুরুতে শাহবাজ অভিনয় করেন দূরদর্শনের ‘চন্দ্রকান্তা’ ধারাবাহিকে।

সে সময় রবিবারের সকাল মানেই ছিল টিভিতে ‘চন্দ্রকান্তা’। শিখা স্বরূপের বিপরীতে দর্শকদের পছন্দের প্রথম সারিতে ছিল কুমার বীরেন্দ্র বিক্রমের চরিত্রে শাহবাজ খানের অভিনয়।

টেলিভিশনে শাহবাজ খানের আরও একটি আইকনিক অভিনয় হল ‘দ্য সোর্ড অব টিপু সুলতান’ ধারাবাহিকে হায়দর আলির চরিত্রে। যে ক’টি পর্বে তিনি ছিলেন, নিজের অভিনয়ের ছাপ রেখে গিয়েছেন।

নয়ের দশকের শুরুতে কয়েক বছর ধারাবাহিকটি ছিল দর্শকদের পছন্দের তালিকার শীর্ষে। সঞ্জয় খান প্রযোজিত এই ঐতিহাসিক ধারাবাহিকে তিনি নিজেই অভিনয় করেছিলেন টিপু সুলতানের ভূমিকায়।

পৌরাণিক ও ঐতিহাসিক ধারাবাহিকে অভিনয় ছিল তাঁর তুরুপের তাস। ‘রাবণ’, ‘দ্য গ্রেট মরাঠা’, ‘বেতাল পঁচিসি’, ‘দ্রৌপদী’, ‘মহারাজ রঞ্জিত সিং’, ‘মহারানা প্রতাপ’, ‘সন্তোষী মা’, ‘তেনালি রামা’, ‘রাম সিয়া কে লভ কুশ’, ‘সেলিম অনারকলি’-সহ একের পর এক সফল ধারাবাহিকের নাম যোগ হয়েছে তাঁর নামের পাশে।

হিন্দি ছবি ও সিরিয়াল ছাড়াও শাহবাজ খান অভিনয় করেছেন পঞ্জাবি এবং কন্নড় সিনেমাতেও।

ছোট পর্দার নায়ক শাহবাজ আবার সিনেমায় পরিচিতি পেয়েছেন খলনায়কের চরিত্রে।

কয়েক মাস আগে এক কিশোরীকে যৌন হেনস্থা করার দায়ে অভিযুক্ত হন শাহবাজ খান। তাঁর নামে এফআইআর দায়ের করা হয়।

তবে এই অভিযোগের ছায়া সেভাবে পড়েনি অভিনেতার ব্যক্তিগত জীবনে। স্ত্রী রুহানা এবং দুই মেয়ে শাহানা-শানায়া তাঁর মানসিক ভরসার অন্যতম উৎস।