×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জানুয়ারি ২০২১ ই-পেপার

এ বার রবীন্দ্রনাথ ও কাদম্বরীর সম্পর্ক নতুন ধারাবাহিকে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা২৫ নভেম্বর ২০২০ ১৫:৫৯
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

রবীন্দ্রনাথের সারা জীবনের সঙ্গী তিনি। মৃত্যু তাঁকে ছিনিয়ে নিতে পারেনি। তিনি কাদম্বরী দেবী। রবীন্দ্রনাথ ও কাদম্বরীর সম্পর্ক এ বার ছোটপর্দায়। লেখক লীনা গঙ্গোপাধ্যায় আনন্দবাজার ডিজিটালকে বুধবার বললেন, “অনেক দিন ধরেই রবীন্দ্রনাথ নিয়ে বিভিন্ন কাজ করেছি। কিন্তু সকলের প্রশ্ন ছিল, ছোটপর্দায় রবীন্দ্রনাথ নিয়ে কিছু করছি না কেন? এ বার সময় এল নতুন বৌঠানকে সকলের মাঝে আনার। রবীন্দ্রনাথের সৃজনশীলতার পর্বে যে সলতে পাকানোর পর্ব চলেছিল, সেই পর্বে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল কাদম্বরী দেবীর। সে জন্যই ওই মানুষটিকে আরও বেশি করে দর্শকদের সামনে নিয়ে আসতে চাই।”

স্টার জলসা-য় খুব শিগগিরি আসতে চলেছে ‘রবির নতুন বউঠান’ নামে এই ধারাবাহিক। কিন্তু এখনও চরিত্র নির্বাচন হয়নি। কাদম্বরী ও রবীন্দ্রনাথের সম্পর্ক ঘিরে চিরকালীন চর্চার কথা মাথায় রেখেই কি এই ধারাবাহিক? লীনা জানালেন, বিতর্ক নয়, সে সময়ের সমাজ ও মানুষের পারস্পরিক সম্পর্কগুলোকে ধরার চেষ্টা করবে এই ধারাবাহিক। গান থেকে পোশাক, সব ক্ষেত্রেই সময়কে গুরুত্ব দিয়ে নির্মাণ করা হবে ‘রবির নতুন বউঠান’ ধারাবাহিকটি। ‘ইস্টিকুটুম’ থেকে ‘মোহর’, এত দিন মানুষকে ড্রয়িংরুমে যে ভাবে আটকে রেখেছিল ‘ম্যাজিক মোমেন্টস’, এ বার সেই স্বাদ সম্পূর্ণ বদলে যাচ্ছে। লীনা বললেন, “এখানেও মানুষ আর সম্পর্কের কথাই থাকবে। তা ছাড়া রবীন্দ্রনাথকে জানার আগ্রহও আছে এক নির্দিষ্ট অংশের দর্শকের। সেই দাবিটাও পূর্ণ করার চেষ্টা করব।”

স্টার জলসা-য় ‘রবির নতুন বউঠান’ ধারাবাহিকটি আসছে দুই পর্বে। প্রথম পর্বে মুখ্য ভূমিকা নেবেন কাদম্বরী এবং পরের পর্বে কাদম্বরীর মৃত্যুর পরের রবীন্দ্রনাথের জীবন ধরা থাকবে এই ধারাবাহিকে।

Advertisement
Advertisement