Advertisement
০১ মে ২০২৪
Swara Bhasker

আমি হিন্দু, ও মুসলমান! বিয়ের আগে মনে হয়েছিল, লোকে কী বলবে, বিবাহবার্ষিকীতে অকপট স্বরা

দেখতে দেখতে বিবাহিত জীবনের এক বছর কাটিয়ে ফেললেন স্বরা ভাস্কর এবং ফাহাদ আহমেদ। বিয়ের জন্মদিনে স্বামীকে দিলেন বিশেষ উপহার।

symbolic image.

বিয়ের জন্মদিন স্বরা এবং ফাহাদের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫২
Share: Save:

গত বছর বিয়ে করেছিলেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর এবং রাজনীতিক-সমাজকর্মী ফাহাদ আহমেদ। গত বছরের সেপ্টেম্বরে তাঁদের ঘরে এসেছে কন্যাসন্তান। দেখতে দেখতে বিবাহিত জীবনের এক বছর কাটিয়ে ফেললেন স্বরা এবং ফাহাদ। বিয়ের জন্মদিনে স্বামীকে দিলেন বিশেষ উপহার।

ফাহাদের ঘরনি হওয়ার পর স্বামীকে নিয়ে প্রেমের পদ্য লিখেছিলেন স্বরা। বিয়ের জন্মদিনেও তেমনই একটি ভালবাসায় মোড়া চিঠি লিখলেন স্বামীকে। স্বরা ফাহাদের উদ্দেশে লেখেন, ‘‘আমি আর ফাহাদ খুব তাড়াতাড়ি বিয়ে করে নিয়েছি। কিন্তু আমাদের বন্ধুত্ব তিন বছরের। আমাদের মধ্যে শুধু ভালবাসায় মিল। অমিল অনেক কিছু। প্রথমত আমি হিন্দু, ও মুসলমান। দ্বিতীয়ত, ফাহাদের চেয়ে বয়সেও আমি বড়। আমাদের দু’জনের বেড়ে ওঠাও সম্পূর্ণ আলাদা পরিবেশে। আমি শহরের মেয়ে। ফাহাদ উত্তর প্রদেশের এক প্রত্যন্ত গ্রামের। আমি অভিনয় করি। ফাহাদ গবেষণা করে।’’ এক দীর্ঘ চিঠি লিখেছেন স্বরা। তিনি আরও লেখেন, ‘‘লোকে কী বলবে সে সব আমি কখনও ভাবতাম না। কিন্তু ফাহাদকে বিয়ের পরিকল্পনার পরেই হঠাৎ করে আমার মনে হল লোকে কী বলবে। কারণ ও মুসলমান। আমার মনের কথা পড়ে ফেলেছিল ফাহাদ। কিন্তু শেষ পর্যন্ত আমরা আমাদের ভালবাসার পাশে দাঁড়িয়েছিলাম। আমাদের অভিভাবকেরাও এই সম্পর্ক মেনে নিয়েছেন। এত অমিল থাকা সত্ত্বেও আমরা ঘণ্টার পর ঘণ্টা কথা বলে যেতে পারি। কোনও দ্বিধা থাকে না। আমরা একে-অপরকে নির্ভয়ে সব কথা খুলতে পারি। কোনও আড়ালের দরকার হয় না। তার কারণ আমাদের মধ্যে ভালবাসা ছিল, আছে আর থাকবে।’’

সমাজবাদী পার্টির যুবনেতা ফাহাদের সঙ্গে আচমকাই বিয়ে সারেন স্বরা। বিয়ের পরে অবশ্য সেই বিশেষ মুহূর্তের ভিডিয়ো ভাগ করে নিয়েছিলেন। তবে স্বরা যে বিয়ে করছেন তা কাকপক্ষীতেও টের পায়নি। কনের বেশে ছবি দিয়ে একেবারে চমকে দিয়েছিলেন অনুরাগীদের। বিয়ের মাসখানেক পরেই এক নতুন সুখবর দিয়েছিলেন। বিয়ের এক মাসের মাথায় মা হওয়ার খবরেও বিস্মিত হয়েছিলেন অনেকেই। তবে স্বামী আর পাঁচ মাসের কন্যা রাবিয়াকে নিয়ে স্বরা এখন ঘোরতর সংসারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swara Bhasker anniversary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE