Advertisement
২২ মে ২০২৪
Shobdo Jobdo 2023

দ্বিতীয় বছরে শিক্ষার্থীদের সঙ্গে কি ধরনের অভিজ্ঞতা ভাগ করে নিলেন আরজে রয়

দেড়শোটি স্কুলের মধ্যে ইতিমধ্যেই আমরা পঞ্চাশটিরও বেশি স্কুলে পৌঁছে গিয়েছিলাম। শিক্ষার্থীদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো।

শিক্ষার্থীদের সঙ্গে মজার কথোপকথনে আরজে রয়

শিক্ষার্থীদের সঙ্গে মজার কথোপকথনে আরজে রয়

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৬:৫৪
Share: Save:

আনন্দবাজার অনলাইন আয়োজিত শব্দ-জব্দ দ্বিতীয় বছরেরও বেশ জমজমাট। দেড়শোটি স্কুলের মধ্যে ইতিমধ্যেই আমরা পঞ্চাশটিরও বেশি স্কুলে পৌঁছে গিয়েছিলাম। শিক্ষার্থীদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। সেখানেই শিক্ষার্থীদের সঙ্গে বাংলা সাহিত্যের তিন মজার চরিত্রের কিছু বাস্তব কথোপকথনের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছিলাম।

–বুঝলি তোপসে, কে-পপ বাংলা গানের বাজার খপ করে খেয়ে নিচ্ছে রে!

–পোপ বাংলা গানের বাজার খাচ্ছে!

–পোপ নয় লালমোহনবাবু। পপ। কোরিয়ান পপ গান। দক্ষিণ কোরিয়ার পপুলার গান, সংক্ষেপে K-pop. –বিদেশি গান বাংলা গানকে খেয়ে নিচ্ছে?

–হুমমম। এই যে আনন্দবাজার পত্রিকা শব্দ-জব্দ নিয়ে বাংলা শব্দের লড়াইয়ে সেরা স্কুলের খোঁজ করছে জেলায় জেলায়, সেখানেই কলকাতা বল বা অন্য জেলা, বেশ কিছু স্কুলের ছাত্র-ছাত্রীদের মুখে এই কে-পপের নাম বারবার শোনা গেছে।

–মানে, ওরা বাংলা গান শোনেই না?

–ঠিক তা নয় রে তোপসে। শোনে, কিন্তু একটু কম। মিলিয়ে-মিশিয়ে যা টের পেয়েছে শব্দ-জব্দ টিম, তাতে হিন্দি আর কে-পপ এগিয়ে আছে বাংলা গানের চেয়ে। ওদের যখন বলা হল, কোন কোন ভাষার গান কীভাবে শুনতে চাও তোমরা–তার উত্তরে ওরা যা যা বলেছে, তার ভিডিও রেকর্ডিং-ও আছে। বাংলা মাধ্যম স্কুলে ব্যাপারটা হিন্দি-বাংলা-কেপপ-ইংরেজি। আর ইংরেজি মাধ্যম স্কুলে হিন্দি-ইংরেজি-বাংলা-কেপপ, বা কেপপ-বাংলা। মোট কথা, বাংলা গান একটু পিছিয়েই আছে।

–আর বাংলা বই? আমার বই পড়ে না ওরা?

–ওরা গল্পের বই একটু কম-ই পড়ে লালমোহনবাবু। ওরা বইমেলায় যায় ঠিকই, কিন্তু সেখানে বই খুব একটা কেনে না। সিলেবাসের বই শেষ করতেই ওরা হিমশিম খায়, সেই গল্পগুলোই ওরা জানে বেশি। সিলেবাসের লেখকদের বাইরে অন্যদের নাম ওরা যে জানেও না–তাতে ওদের দোষ দেওয়া যায় কিনা, সেটা তর্কের বিষয় হতে পারে।

–বই পড়ে না, তাহলে জানার দরজা তো বন্ধ মশাই!

–মোটেই না! মুঠোফোন নেই নাকি? সে তো জানলা খুলে দিয়েছে দুনিয়ার। হিন্দি গান বলুন, বা কে-পপ, সে তো ওরা ইন্টারনেটেই শুনছে। আর এই কারণেই ওদের যেটা পছন্দ, সেটাই শুনছে-দেখছে। সেখানেই কে-পপ, হিন্দি গান বলুন বা কে-ড্রামা আর হিন্দি কন্টেন্ট–ওদের বেশি ভালো লাগছে।–তাহলে, বাংলা বলে কিছুই থাকবে না আর?

(বাংলা সাহিত্যের কাল্পনিক তিন চরিত্র কিন্তু কাল্পনিক কোনো অবস্থা নিয়ে কথা বলছিলেন না। পরিস্থিতি বাস্তব। আর জটায়ুর প্রশ্নের উত্তর এক-দু লাইনে দেওয়া যাবে না। টিম শব্দ-জব্দ সেই খোঁজেই তো জেলায় জেলায় যাচ্ছে। আমাদের এই সাইটের অন্যান্য লেখা পড়লে আরো জানতে পারবেন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE