Advertisement
০১ মে ২০২৪
Shobdo Jobdo 2023

‘শব্দ-জব্দ ২০২৩’-এর চূড়ান্ত পর্বের দিনটি কেমন ছিল?

এ বছর প্রায় ১০টি জেলার ১৫৩টি স্কুলের ৪০,০০০ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছিল এই প্রতিযোগিতায়।

‘শব্দ-জব্দ ২০২৩’

‘শব্দ-জব্দ ২০২৩’

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ১৮:৪৯
Share: Save:

গত বছরের আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ-জব্দ ২০২২’ বাংলা জুড়ে বিপুল সাড়া ফেলেছিল। গত বছরের সাফল্যের পর ফের এ বছরেও বাংলা শব্দ দিয়ে এই অভিনব প্রতিযোগিতার আয়োজন করেছিল আনন্দবাজার অনলাইন। ১৯ জুন থেকে শুরু হয়েছিল শব্দ জব্দের এই মজার খেলা। ‘শব্দ-জব্দ’ আসলে ক্যুইজের মতো করে তৈরি বাংলা শব্দকে নিয়ে এক অভিনব প্রতিযোগিতা। এ বছর প্রায় ১০টি জেলার ১৫৩টি স্কুলের ৪০,০০০ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছিল এই প্রতিযোগিতায়।

২৭ জুলাই কলকাতার রবীন্দ্র সদন প্রেক্ষাগৃহে উত্তেজনা, উচ্ছ্বাস সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্যে দিয়ে শেষ হল ‘শব্দ-জব্দ ২০২৩’। চূড়ান্ত পর্বের প্রতিযোগিতার জন্যে প্রতিটি স্কুল থেকে তিনজন করে শিক্ষার্থীকে পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বেছে নেওয়া হয়েছিল। এ দিন রবীন্দ্র সদনে প্রায় সকাল সাড়ে সাতটা থেকে কলকাতা সহ জেলার বিভিন্ন স্কুলগুলি আসতে শুরু করেছিল। শিক্ষার্থীরা ছাড়াও শিক্ষক শিক্ষিকাদের মধ্যেও বেশ উত্তেজনা দেখা গেছে, সেই ছবি ধরা পড়েছে আনন্দবাজার অনলাইনের ক্যামেরায়। ‘শব্দ-জব্দ ২০২৩’-এর চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা তিনটি পর্যায়ে হয়েছে। প্রথম পর্বে ১৫৩টি স্কুলের মধ্যে থেকে পরীক্ষার মাধ্যমে সেমিফাইনালের জন্যে বেছে নেওয়া হয়েছিল ৫০টি স্কুলকে। তারপর টান টান উত্তেজনার মধ্যে দিয়ে প্রথম পর্ব সম্পন্ন হওয়ার পর শুরু হয় সেমিফাইনাল থেকে ফাইনালে ওঠার লড়াই। ৫০টি দলের মধ্যে থেকে চূড়ান্ত পর্বের ফাইনালে উত্তীর্ণ হল ছ’টি দল। ছ’টি দলের মধ্যে থেকে শব্দের লড়াইয়ের এই প্রতিযোগিতায় সেরা হল লায়ন্স ক্যালকাটা (গ্রেটার) বিদ্যামন্দির।

৩৫৫ পয়েন্ট পেয়ে শীর্ষ স্থানে থেকে তারা ছিনিয়ে নিল জয়ের মুকুট। অন্য দিকে প্রথম থেকে বেশ কিছুটা পিছিয়ে থাকলেও শেষ রাউন্ডের শেষ প্রশ্নে বাজিমাত করে ২৮৫ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে উঠে আসল কামরাবাদ স্কুলের শিক্ষার্থীরা। এবং ২৫৫ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থান অধিকার করেছে চক গোপাল সারদা বিদ্যাপীঠ ফর গার্লস স্কুল হয়েছে তৃতীয়।

এ দিন রবীন্দ্রসদন প্রেক্ষাগৃহে বসেছিল চাঁদের হাট। ‘শব্দ-জব্দ ২০২৩’- এর অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন প্রবাদপ্রতিম সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। এ ছাড়াও উপস্থিত ছিলেন ইআইআইএলএম-কলকাতার চেয়ারম্যান আরপি বন্দ্যোপাধ্যায়, অ্যাডামাস ইউনিভার্সিটির আচার্য সমিত রায়, রাইস এডুকেশনের চিফ এক্সিকিউটিভ অফিসার দীপাঞ্জন দত্ত, টেকনো ইন্ডিয়া গ্রুপের ডিজিট্যাল ডিরেক্টর মৃণাল পারীখ, টেক ফুডস্-এর মার্কেটিং ম্যানেজার সৌভিক বসু, নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের মহারাজ স্বামী ইষ্টেশানন্দ -সহ আরও অনেকে। সব মিলিয়ে গত বছরের থেকে এ বছরে আরও অনেক বেশি সাফল্যমন্ডিতভাবে সম্পন্ন হল ‘শব্দ-জব্দ ২০২৩’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengali word games 2023 Word Game Crossword 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE