Advertisement
২৪ জুন ২০২৪
Breast Reduction Surgery

এক বছরে স্তন ছোট করিয়েছেন ১৫,০০০ ভারতীয় মহিলা, কেন বাড়ছে এই প্রবণতা?

সমীক্ষা অনুযায়ী ২০২১ সালে ১৫,০০০ জন মহিলা স্তনের আকার ছোট করাতে অস্ত্রোপচার করিয়েছেন। অস্ত্রোপচারের ঝুঁকি, প্রাণের আশঙ্কা থাকা সত্ত্বেও কেন সেই দিকে ঝুঁকছেন মহিলারা?

চিকিৎসকদের মতে, বিগত তিন বছরে মহিলাদের মধ্যে স্তনের মাপ ছোট করার চাহিদা বেড়েছে।

চিকিৎসকদের মতে, বিগত তিন বছরে মহিলাদের মধ্যে স্তনের মাপ ছোট করার চাহিদা বেড়েছে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১৬:৫৫
Share: Save:

যে করেই হোক বাড়াতে হবে শরীরী আবেদন। খোলামেলা পোশাকে উঁকিঝুঁকি দেবে উপচে পড়া যৌবন। চোখ টানবেই। হলিউডের দেখাদেখি তাই কবেই প্লাস্টিক সার্জারির করে স্তন প্রতিস্থাপনের পথে হেঁটেছেন অনেক বলিউড নায়িকা। অস্ত্রোপচারের ঝুঁকি, প্রাণের আশঙ্কা থোড়াই কেয়ার! স্তনের সৌন্দর্য বাড়াতেই হবে, তাতেই আত্মবিশ্বাসের চাবিকাঠি— এমনটাই মনে করেন বহু নায়িকা। কেবল নায়িকারাই নয় অনেক সাধারণ মহিলাও এই পথে হেঁটেছেন। বেশ কিছু বছর ধরেই স্তন প্রতিস্থাপনের চাহিদা বাড়তে দেখা গিয়েছে তরুণী থেকে মাঝবয়সি মহিলাদের মধ্যে।

তবে এখন সমীক্ষায় ধরা পড়েছে উল্টো ছবিটাও। অস্ত্রোপচার করে স্তনের আকার ছোট করার দিকেও ঝুঁকছেন বহু মহিলা। সম্প্রতি ভারতীয় মহিলাদের নিয়ে করা এক সমীক্ষায় দেখা গিয়েছে, ২০২১ সালে ৩১,৬০৮ জন মহিলা স্তন প্রতিস্থাপন করিয়েছেন। তেমনই ১৫,০০০ জন মহিলা স্তনের আকার ছোট করাতেও অস্ত্রোপচার করিয়েছেন। সমীক্ষায় দেখা গিয়েছে ১১, ৫২০ জন মহিলা স্তন সঠিক গঠনে আনার জন্যেও অস্ত্রোপচার করিয়েছেন। এ ক্ষেত্রে স্তনের ভিতরের টিস্যুগুলিকে অস্ত্রোপচার করিয়ে সংকুচিত করা হয়, ফলে স্তনের গঠন সার্বিক ভাবে ছোট দেখায়।

চিকিৎসকদের মতে, বিগত তিন বছরে মহিলাদের মধ্যে স্তনের মাপ ছোট করার চাহিদা বেড়েছে। বিদেশের তুলনায় ভারতীয় মহিলাদের মধ্যে স্তন ছোট করানোর চাহিদা বেশি। স্তনের আকার অত্যধিক বড় হয়ে গেলে মহিলাদের পিঠে ও ঘাড়ে ব্যথার সমস্যা শুরু হয়। সে ক্ষেত্রে স্তনের আকার ঠিক রাখার জন্য আঁটসাঁট অন্তর্বাস পরতে হয় তাঁদের, তাই ত্বকের উপর কালশিটে দাগ এমনকি আলসারও দেখা যায়। ঘুমনোর ক্ষেত্রেও অনেকের অসুবিধা হয়। চিকিৎসকদের মতে এই প্রকার অস্ত্রোপচার করানোর ক্ষেত্রে দেড় লক্ষ থেকে পাঁচ লক্ষ পর্যন্ত খরচ হয়। কোনও স্বাস্থ্যবিমাই এই খরচ বহন করে না, তাই পুরো খরচটাই নিজেদের বহন করতে হয়। কেউ সৌন্দর্য বাড়াতে এই অস্ত্রোপচারের দিকে ঝুঁকছেন, কেউ আবার শারীরিক সমস্যা থেকে রেহাই পেতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

breast implants Surgery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE