Advertisement
০৫ মে ২০২৪
Healthiest Alcohol

বন্ধুর বিয়েতে মদ্যপানের পরিকল্পনা? কোন পানীয়গুলি স্বাস্থ্যের পক্ষে ততটাও ক্ষতিকারক নয়

কিছু অ্যালকোহল আছে যেগুলি শরীরের উপর ততটাও প্রভাব ফেলে না। কোন কোন অ্যালকোহল স্বাস্থ্যের পক্ষে কম ক্ষতিকর?

Symbolic Image.

কিছু অ্যালকোহল আছে যেগুলি শরীরের উপর ততটাও প্রভাব ফেলে না। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ১২:০৫
Share: Save:

উৎসব-উদ্‌যাপনে হুল্লোড়ে মেতে ওঠার অন্যতম অনুষঙ্গ মদ্যপান। তবে মদ্যপানের সঙ্গে সঙ্গে চলে আসে স্বাস্থ্যের চিন্তা। অনেক সময়েই একটু বেশি মাত্রায় মদ্যপান হয়ে গেলে শরীরের জন্য তা অত্যন্ত ক্ষতিকর হতে পারে। কিন্তু কিছু অ্যালকোহল আছে যেগুলি শরীরের উপর ততটাও প্রভাব ফেলে না। কোন কোন অ্যালকোহল স্বাস্থ্যের পক্ষে কম ক্ষতিকর?

রেড ওয়াইন

স্বাস্থ্যকর অ্যালকোহলের মধ্যে সব থেকে উপরে থাকবে রেড ওয়াইন। আঙুর থেকে বানানো হয় বলে অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা রেড ওয়াইনে অনেকটাই বেশি থাকে। স্বাদের জন্য বা অন্য কারণে অন্যান্য পদার্থের ব্যবহার রেড ওয়াইনে অনেক কম হয়। উল্টো দিকে, রেড ওয়াইনে থাকা পলিফেনল হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্যও ভাল রাখে। হাড়ের ক্ষয় এবং অস্থি সংক্রান্ত সমস্যার সমাধান লুকিয়ে থাকে রেড ওয়াইনে।

শ্যাম্পেন

শ্যাম্পেনে অ্যালকোহলের পরিমাণ ১০ থেকে ১২.৫ শতাংশ । এ ছাড়াও অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা এখানেও একেবারেই কম নয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় শ্যাম্পেন। পাশাপাশি মস্তিষ্কের কার্যকারিতা এবং ডিমেনশিয়ার আশঙ্কা কমানোর ক্ষেত্রেও শ্যাম্পেন খুবই উপযোগী হতে পারে।

টেকিলা

ভদ্কা, টেকিলা, জিনের মতো পানীয়তে চিনি আর ক্যালোরির মাত্রা খুবই কম। বেশ কিছু অ্যালকোহল জাতীয় পানীয় রয়েছে, যেগুলি হজম করতে বেশ অসুবিধা হয়। কিন্তু টেকিলা সেই গোত্রে পড়ে না। টেকিলা হালকা পানীয়। হজম করতেও বিশেষ অসুবিধা হয় না। সেই কারণে বিপাকের ক্ষেত্রেও শরীরের বিশেষ অসুবিধে হয় না।

বিয়ার

যদি আপনি অত্যধিক মদ্যপান না করেন, তা হলে বিয়ার কিন্তু দারুণ বিকল্প হতে পারে। বিয়ারের অ্যালকোহল মাত্রা ৫ থেকে ৭ শতাংশের বেশি নয়। তাই, অত্যধিক মাত্রায় বিয়ার না খেলে অতিরিক্ত ক্যালোরির চিন্তা থাকে না। ওজন বেড়ে যাওয়ারও ভয় থাকে না।

হুইস্কি

হুইস্কি খেতে পছন্দ করেন অনেকেই। উৎসবে-অনুষ্ঠানে হুইস্কির গ্লাসেই চুমুক দেন বেশির ভাগ। তবে কম পরিমাণে হুইস্কি খেলে তা স্বাস্থ্যের জন্য কোনও ভাবেই ক্ষতিকর হতে পারে না। হুইস্কি বেশ পাতলা। ফলে হজম করতেও বিশেষ অসুবিধা হয় না।

ব্র্যান্ডি

অ্যালকোহলের মাত্রা ৩৫ থেকে ৬০ শতাংশ হলেও, ব্র্যান্ডি শরীরের জন্য ততটাও ক্ষতিকর নয়। বেশ কিছু শারীরিক সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে ব্র্যান্ডি খাওয়া হয়। ঠান্ডা লাগলে, বা হৃদ্‌রোগের আশঙ্কা কমানোর জন্যে ব্র্যান্ডি খুবই সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcohol Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE