Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health Benefits of Hibiscus Tea

শুধু ‘মায়ের পায়ে’ নয়, আপনার শরীরও রাঙিয়ে তুলতে পারে জবাফুল, জানেন কী ভাবে?

‘নন অ্যালকোহলিক’ ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন? খেয়ে দেখুন জবাফুলের পাপড়ি দিয়ে বানানো চা।

Symbolic image of hibiscus tea

অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর এই যৌগটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৫০
Share: Save:

পুজোর ছাড়াও চুলের জন্য ভীষণ উপকারী জবাফুল। জবাফুলের নানা রকম ওষধি গুণ রয়েছে। অত্যধিক চুল পড়া বা মাথায় নতুন চুল গজানোর ক্ষেত্রে এই ফুলের বেশ কদর। চুলের ক্ষেত্রে জবাফুল ব্যবহারের বিধি জানা থাকলেও অনেকেই কিন্তু জানেন না জবাফুলের নির্যাস খাওয়াও যায়। ইদানীং প্রায় জায়গাতেই পাওয়া যায় জবা ফুলের পাপড়ি শুকিয়ে বানানো বিশেষ এক ধরনের চা।

জবা ফুলের চা খেলে শরীরের কী উপকার হয়?

অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর এই যৌগটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। জবাফুলে থাকা বিশেষ একটি যৌগ ক্যানসারের মতো দুরারোগ্য ব্যধিকেও প্রতিরোধ করতেও সাহায্য করে।

এ ছাড়া আর কী কী কাজে লাগে এই চা?

১) ওজন কমাতে সাহায্য করে

অনেক দিন থেকেই ওজন কমানোর অভিপ্রায় নিয়ে শরীরচর্চা করছেন কিন্তু লাভের লাভ কিছুই হচ্ছে না। এ ক্ষেত্রে জবা ফুলের চা কিন্তু আপনার কাজে লাগতে পারে। পুষ্টিবিদদের মতে, বিপাকহারের মান ভাল করতে পারে জবাফুলের মধ্যে থাকা যৌগগুলি। বিপাকহার ভাল হলে ওজন তো কমেই পাশাপাশি নন অ্যালকোহলিক ফ্যাটি লিভারের সমস্যা থাকলে, তা-ও নিয়ন্ত্রণ করে জবা ফুলের পাপড়ি দিয়ে বানানো চা।

২) রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

দীর্ঘ দিন ধরে উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন? সকালবেলা জলখাবারের পর নিয়মিত ওষুধও খেতে হয়? চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ যেমন খাচ্ছেন, তার সঙ্গে খেতে শুরু করুন জবা ফুলের চা। অ্যান্টি অক্সিড্যান্টে সমৃদ্ধ এই চা খেলে নিয়ন্ত্রণে থাকে উদ্বেগ, ‘হাইপার টেনশন’-এর সমস্যা।

৩) মূত্রনালি সংক্রমণ রোধ করে

বয়স্কদের মধ্যে এই সমস্যা দেখা যায় খুব বেশি। মূত্রনালির সংক্রমণ কমাতে অ্যান্টিবায়োটিক জাতীয় ওষুধ দেন চিকিৎসকরা। কিন্তু বার বার নানা কারণে এই জাতীয় ওষুধ খাওয়াও ভাল নয়। তাই মূত্রনালির সংক্রমণ যদি খুব মারাত্মক আকার ধারণ না করে থাকে সে ক্ষেত্রে জবাফুলের চা খেয়ে দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

health benefits Tea Fatty Liver
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE