Advertisement
০৪ মে ২০২৪
Side-effects of Calcium Supplements

হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে মুঠো মুঠো ক্যালশিয়ামের ট্যাবলেট খাচ্ছেন? কোন বিপদ ডাকছেন?

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, মুঠো মুঠো ক্যালশিয়ামের ট্যাবলেট খেলে তার পরিণতি উদ্বেগজনক। পেটব্যথা, বমিভাব, অবসাদ, এমনকি এই অভ্যাসের ফলে হার্টের অসুখের ঝুঁকিও বাড়ে। আর কী কী ক্ষতি হয়?

Image of Medicine.

মুঠো মুঠো ক্যালশিয়াম ট্যাবলেট কেন ক্ষতিকর? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৫:৫৭
Share: Save:

চিকিৎসকের পরামর্শ ছাড়াই স্রেফ কিছু ধারণার বশে ইদানীং ক্যালশিয়াম সাপ্লিমেন্ট খাওয়া শুরু করেছেন অনেকে। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, এর পরিণতি কিন্তু উদ্বেগজনক। পেটব্যথা, বমিভাব, অবসাদ এমনকি, এই অভ্যাসের ফলে হার্টের অসুখের ঝুঁকিও বাড়ে। পুরুষদের ক্ষেত্রে বাড়তে পারে প্রস্টেট ক্যানসারের সম্ভাবনা। হা়ড়ের স্বাস্থ্য ভাল করতে মুঠো মুঠো ক্যালশিয়ামের সাপ্লিমেন্ট খাওয়ার অভ্যাস আর কী কী ক্ষতি ডেকে আনছে?

১) কিডনিতে পাথর

বিশেষজ্ঞদের মতে, শরীরে ক্যালশিয়ামের মাত্রা, হাড়ের ঘনত্ব ইত্যাদি দেখেই ক্যালশিয়াম সাপ্লিমেন্ট খাওয়া উচিত। চিকিৎসকের পরামর্শ ছাড়া ইচ্ছামতো সাপ্লিমেন্ট খেলে হিতে বিপরীত হতে পারে। শরীরে নানা জায়গায় ক্যালশিয়াম জমে ডেকে আনে বিপদ। কিডনি স্টোনের ঝুঁকি বাড়ায়। মাত্রা অনেক বেশি হয়ে গেলে কিডনি বিকল হওয়ারও ঝুঁকি বাড়ে।

২) পেশি ব্যথা

রক্তে মিশে থাকা ক্যালশিয়াম স্নায়ুতে সঙ্কেত পাঠানো, হরমোনের ক্ষরণ ও মাংসপেশির সঙ্কোচন-প্রসারণে সাহায্য করে। হাড় এবং দাঁত সুস্থ রাখতেও প্রয়োজন ক্যালশিয়াম। কিন্তু অধিক মাত্রায় ক্যালশিয়াম পেশির সঙ্কোচনে বাধা দেয়, ফলে শরীরের নানা জায়গায় ব্যথা হয়।

৩) মানসিক অবসাদ

ত্রিশ ছুঁয়েছেন, শরীরে ক্যালশিয়ামের ঘাটতি নেই এমন অনেক মহিলাই শুধু বিজ্ঞাপনে মজে ক্যালশিয়াম সাপ্লিমেন্ট নেওয়া শুরু করেন। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, মুঠো মুঠো সাপ্লিমেন্ট নেন এমন মহিলা ও পুরুষদের মানসিক অবসাদ এবং উদ্বেগের প্রবণতা অনেক বেশি।

৪) অন্যান্য ওষুধের কার্যকারিতা নাশ

অতিরিক্ত ক্যালশিয়াম সাপ্লিমেন্ট হাইপার ক্যালশিমিয়ার ঝুঁকি বাড়ায়। অন্যান্য ট্যাবলেট এবং সাপ্লিমেন্টের কার্যকরিতা কমিয়ে দেয়। বিশেষজ্ঞদের মতে, ক্যালশিয়াম সাপ্লিমেন্টের সঙ্গে কেউ যদি নিয়মিত হার্টের অসুখের ট্যাবলেট বা আয়রন ট্যাবলেট খেতে শুরু করেন, তা হলে হৃদ্‌রোগের সম্ভাবনা বাড়ে। এ ক্ষেত্রে হৃদ্‌স্পন্দন বেড়ে যাওয়া, মাথা ঘরানো, বমি বমি ভাবের মতো উপসর্গ দেখা যায়।

৫) কোষ্ঠকাঠিন্য

মাত্রাতিরিক্ত ক্যালশিয়াম শরীরে জমা হলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ে। তাই যাঁদের এই সমস্যা আছে, তাঁদের বাড়তি সতর্ক থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcium Calcium Supplements
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE