Advertisement
০৭ মে ২০২৪
Sweet Alternatives To Refined Sugar

৫ খাবার: ডায়াবিটিস নিয়ন্ত্রণ করতে চিনির বদলে যেগুলি খাওয়া যেতে পারে

শরীরে অন্যান্য যৌগগুলির মতো শর্করা বা চিনিও গুরুত্বপূর্ণ একটি উপাদান। কিন্তু তা পরিশোধিত বা কৃত্রিম চিনি নয়।

Image of sweets.

চিনির বদলে গুড় ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৫:৪০
Share: Save:

কড়া ডায়েট না করলেও মিষ্টি খাবার খেতে গেলেই দু’বার চিন্তা করেন স্বাস্থ্য সচেতন মানুষ। অনেকেই জানেন, বেশি চিনি খেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। যার ফলে হার্ট, কিডনির সমস্যা, হরমোনে সমতার অভাব দেখা দিতে পারে। দীর্ঘ দিন ধরে এই সমস্যা চলতে থাকলে জটিলতা আরও বেড়ে যায়। কিন্তু চিকিৎসকেরা বলেন, মিষ্টি খেলেই যে রক্তে শর্করা বেড়ে যাবে এমন ধারণা যেমন ঠিক নয়, তেমন চোখের সামনে মিষ্টি দেখলেই খেয়ে ফেলাও ঠিক নয়। শরীরে অন্যান্য যৌগগুলির মতো শর্করা বা চিনিও গুরুত্বপূর্ণ একটি উপাদান। কিন্তু তা পরিশোধিত বা কৃত্রিম চিনি মাধ্যমে শরীরে যাওয়া ঠিক নয়। বদলে প্রাকৃতিক চিনি যেমন ফ্রুক্টোজ় বা ফলের রসের মধ্যে থাকা চিনি শরীরে যাওয়া ভাল। কিন্তু হঠাৎ যদি মিষ্টি খেতে ইচ্ছে করে, সে ক্ষেত্রে চিনি দেওয়া খাবারের পরিবর্তে কী খাওয়া যেতে পারে?

Image of sugar.

মিষ্টি খেলেই যে রক্তে শর্করা বেড়ে যাবে এমন ধারণা ঠিক নয়। ছবি: সংগৃহীত।

১) খেজুর

আয়রন, ফাইবার, পটাশিয়াম, কপার, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন বি৬-এর গুণে ভরপুর খেজুর অ্যানিমিয়া, ক্লান্তি, কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। দোকান থেকে কেনা মিষ্টির বদলে দু-চারটে খেজুর খেলে মিষ্টি খাবার খাওয়ার ঝোঁক নিয়ন্ত্রণ করা সম্ভব।

২) কিশমিশ

ডায়াবিটিস রোগীদের প্রায়ই গলা শুকিয়ে যায়। বার বার জল তেষ্টা পায়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে কিশমিশ। কিশমিশে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট, আয়রন, ক্যালশিয়াম এবং বোরন। অ্যাসিডিটি হলে, হঠাৎ ক্লান্ত বোধ করলে বা ডায়াবিটিস আক্রান্তদের বার বার জল তেষ্টা পেলে মুখে কয়েকটা কিশমিশ রাখা যেতেই পারে।

৩) গুড়

বেশি মিষ্টি খেলে ত্বক, চুলের ক্ষতি হয়। কিন্তু সেই মিষ্টি পদটি যদি চিনির বদলে গুড় দিয়ে বানানো যায়, তবে এই সমস্যা দূর করা সম্ভব। তবে চিনির বদলে গুড় খেলে রক্তাল্পতা, হাড়ের সমস্যা, হরমোনের সমস্যা থেকে পেটের মেদ সবই নিয়ন্ত্রণে থাকবে।

৪) শুকনো ডুমুর

হাড় এবং চুলের স্বাস্থ্য ভাল রাখতে ক্যালশিয়াম এবং পটাশিয়ামের মতো দুটি যৌগ খুবই গুরুত্বপূর্ণ। শুকনো ডুমুরে যথেষ্ট পরিমাণ ক্যালশিয়াম এবং পটাশিয়াম রয়েছে। চিকিৎসকেরা বলছেন, ডায়াবিটিসে আক্রান্ত রোগীরাও ২-৪টি শুকনো ডুমুর প্রতি দিন খেতে পারেন।

৫) ডার্ক চকোলেট

অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর ডার্ক চকোলেট শুধু ত্বক বা চুল নয়, হার্টের স্বাস্থ্য এবং হরমোনের জন্যও সমান উপকারী। প্রতি দিন ১ থেকে ২ টুকরো ডার্ক চকোলেট খেতে পারেন নিশ্চিন্তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sweet Alternative Sugar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE