Advertisement
০৪ মে ২০২৪
World Obesity Day

ওজন কমাতে চান? সবার আগে ছাড়তে হবে পছন্দের ৩টি সাদা খাবার

রোগা হতে চাইলে বাদ দিতে হবে সাদা রঙের তিনটি খাবার, ওজন কমাতে চাইলে যেগুলি ডায়েটে ভুলেও রাখা যাবে না। অনেক খাবারই সাদা রঙের। কিন্তু রোগা হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে কোনগুলি?

ওজন কমানোর ডায়েটে কোন ৩টি সাদা খাবার ভুলেও রাখবেন না?

ওজন কমানোর ডায়েটে কোন ৩টি সাদা খাবার ভুলেও রাখবেন না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ১৫:২০
Share: Save:

ওজন বেড়ে যাওয়া মানেই শরীরে হাজারটা অসুখ একসঙ্গে বাসা বাঁধতে শুরু করে। ওজন কমাতে কেউ জিমে গিয়ে ভারী শরীরচর্চা করছেন, কেউ আবার কড়া ডায়েট করতে শুরু করেন। অনেকেই আবার ওজন কমাতে সাপ্লিমেন্টের উপরেও ভরসা রাখেন, যা মোটেও স্বাস্থ্যকর উপায় না। রোগা হওয়ার নির্দিষ্ট কিছু রুটিন থাকে। সেগুলি নিয়ম মতো মেনে না চললে রোগা হওয়ার বাসনা অধরা থেকে যেতে পারে। পুষ্টিবিদরা বলেন, রোগা হওয়ার এই পর্বে খাওয়াদাওয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কী খাচ্ছেন এবং কতটা খাচ্ছেন, তার উপর নির্ভর করে কত দ্রুত রোগা হওয়া সম্ভব। রোগা হতে চাইলে সবচেয়ে আগে রাশ টানতে হবে খাওয়াদাওয়ায়। বাইরের প্রক্রিয়াজাত খাবার, ভাজাভুজি, মিষ্টি— ওজন বাড়িয়ে দিতে পারে। তাই এই ধরনের খাবার থেকে দূরে থাকা জরুরি। পুষ্টিবিদরা জানাচ্ছেন, রোগা হতে চাইলে বাদ দিতে হবে সাদা রঙের তিনটি খাবার, ওজন কমাতে চাইলে যেগুলি ডায়েটে ভুলেও রাখা যাবে না। অনেক খাবারই সাদা রঙের। কিন্তু রোগা হওয়ার পথে বাধা হয়ে দাঁডাতে পারে কোনগুলি?

সাদা পাউরুটি: সকালের জলখাবার মানেই অনেকে পাউরুটি খেয়ে ফেলেন। কিন্তু আপনি যদি রোগা হওয়ার ডায়েট শুরু করেন, সে ক্ষেত্রে প্রথমেই সাদা পাউরুটি খাওয়া বন্ধ করতে হবে। শুধু পাউরুটি নয়, ময়দার তৈরি যে কোনও খাবার খাওয়া স্বাস্থ্যকর নয়। ময়দাতে ফাইবার, ভিটামিন, খনিজ পদার্থের পরিমাণ বেশি। কিন্তু যখনই বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে পাউরুটিতে পরিণত হয়, এর সব স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়। তাই ওজন কমাতে চাইলে সাদা পাউরুটি এড়িয়ে চলা জরুরি।

সাদা চিনি: ওজন কমানোর পর্বে এমনিতেই চিনির কোনও জায়গা নেই। তা-ও অনেকে ব্রাউন সুগার খান। কিন্তু ভুলেও সাদা চিনি খাবেন না। দীর্ঘ দিন ধরে যে পরিশ্রম করছেন, তা এক লহমায় ধূলিসাৎ হয়ে যাবে। চিনি যে শুধু ওজন বাড়িয়ে দেয়, তা তো নয়। চিনির কারণে শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়। মিষ্টি যদি একান্ত খেতেই হয়, তা হলে ম্যাপেল সিরাপ, মধু খেতে পারেন।

সাদা ভাত: সাদা ভাতে স্টার্চের পরিমাণ বেশি। এই স্টার্চ ওজন বাড়িয়ে দিতে সিদ্ধহস্ত। ভাতে ক্যালোরি এবং কার্বোহাইড্রেট ভরপুর পরিমাণে থাকে। তা ছাড়া ভাত খেলেও একটি নির্দিষ্ট পরিমাণ অনুযায়ী খাওয়া জরুরি। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই সেই পরিমাণ মেপে খাওয়া হয় না। শুধু তো ওজন নয়, রক্তে শর্করার মাত্রাও বা়ড়িয়ে দেয় ভাত। ডায়েটে যদি ভাত রাখতেই হয়, ব্রাউন রাইস খান। সাদা ভাত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE