Advertisement
০২ মে ২০২৪
Benefits of Sleeping on Left Side

কোন পাশ ফিরে ঘুমোলে মিলতে পারে সুফল? কী বলছেন চিকিৎসকরা?

নির্দিষ্ট পরিমাণে ঘুমোলেই হবে না। কী ভাবে ঘুমোচ্ছেন, সেটাও কিন্তু জরুরি। চিকিৎসকরা জানাচ্ছেন, বাঁ পাশ ফিরে ঘুমোনো শরীরের জন্য ভাল। এর অনেক উপকারিতা রয়েছে।

Image of woman.

বাঁ পাশ ফিরেই ঘুমোনোর পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ১৪:৫৯
Share: Save:

শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে ঘুম অত্যন্ত জরুরি। পর্যাপ্ত ঘুমের অভাবে শরীরে নানা ধরনের সমস্যা জন্ম নেয়। তাই চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলেরই পরামর্শ, পরিমাণ মতো ঘুমোতে হবে। তবেই সুস্থ থাকবে শরীর। তবে শুধু নির্দিষ্ট পরিমাণে ঘুমোলেই হবে না। কী ভাবে ঘুমোচ্ছেন, সেটাও কিন্তু জরুরি। চিকিৎসকরা জানাচ্ছেন, বাঁ পাশ ফিরে ঘুমোনো শরীরের জন্য ভাল। স্বাস্থ্যের দিক থেকে দেখলে, এর অনেক উপকারিতা রয়েছে।

লিভার ভাল থাকে

বাঁ দিক ফিরে ঘুমোলে যে উপকারগুলি পেতে পারেন, তার মধ্যে অন্যতম হল লিভারের কার্যকারিতা ঠিক রাখা। এ ভাবে শুলে লিভার ভাল থাকে। এর ফলে হজমও ভাল হয়। পেটের স্বাস্থ্য ভাল থাকে।

বুকজ্বালার সমস্যা থেকে মুক্তি

বদহজম, বুকজ্বালা, কোষ্ঠকাঠিন্য, গ্যাস-অম্বলের মতো সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ভরসা রাখেন ওষুধ এবং নানা ধরনের ঘরোয়া টোটকায়। তবে সেগুলি ছাড়াও বাঁ পাশ ফিরে ঘুমোলেও মিলবে সুফল।

অনিদ্রার সমস্যার সমাধান

রাতে ঘুম আসতে চায় না অনেকেরই। কী করলে ঘুম আসবে, তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেও কোনও লাভ হয় না। চিকিৎসকরা জানাচ্ছেন, এই সমস্যা থেকে মুক্তি পেতে বাঁ পাশ ফিরে ঘুমোনোর চেষ্টা করে দেখতে পারেন। নাক ডাকার সমস্যাও কমবে এর ফলে।

image of sleep.

বাঁ পাশ ফিরে শুলে অনিদ্রার সমস্যার সমাধান হবে। ছবি: সংগৃহীত।

হার্ট ভাল থাকে

বাঁ পাশ ফিরে ঘুমোলে হার্টের স্বাস্থ্য ভাল রাখা সম্ভব। এই ভঙ্গিতে ঘুমোলে রক্ত চলাচল স্বাভাবিক এবং সচল থাকে। হার্টেরও রক্ত পাম্প করতে কোনও অসুবিধা হয় না। হৃদ্‌রোগের ঝুঁকি কমে এর ফলে।

অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য ভাল

মা হতে চলেছেন যাঁরা, বাঁ পাশ ফিরেই ঘুমোনোর পরামর্শ তাঁদের দিয়ে থাকেন চিকিৎসকরা। এতে গর্ভস্থ শিশু সুরক্ষিত থাকে। শরীরের রক্ত চলাচলও স্বাভাবিক থাকে। এই সময় ভাল ঘুম হওয়া জরুরি। বাঁ পাশ ফিরে ঘুমোলে ঘুমও ঠিকঠাক হয়।

সব কিছুরই ভাল এবং খারাপ দিক রয়েছে। কাঁধ এবং ওই অঞ্চলের অন্য কোনও অংশে ব্যথা হলে বাঁ পাশ ফিরে না ঘুমোনোই শ্রেয়। তা হলে আবার হিতে বিপরীত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sleeping Left Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE