Advertisement
০৩ মার্চ ২০২৪
Protection of nails

গরমে শুধু ত্বক নয়, যত্ন প্রয়োজন নখেরও, কী ভাবে নেবেন?

সৌন্দর্যের একটি অন্যতম অঙ্গ হল নখ। গরমে নখেরও চাই আলাদা যত্ন। কী ভাবে নেবেন?

image of nail.

সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি নোখের ক্ষতি করে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১৮:৪০
Share: Save:

গরমে ত্বক, চুলের দিকে কড়া নজর থাকে অনেকেরই। সেখানে কিন্তু ব্রাত্য হয়ে যায় নখ। অনেকেরই মনে হতে পারে, নখের আবার আলাদা করে যত্নের প্রয়োজন আছে না কি? অবশ্যই রয়েছে। সৌন্দর্যের একটি অন্যতম অঙ্গ হল নখ। গরমে নখেরও চাই আলাদা যত্ন। কী ভাবে নেবেন?

জল খান বেশি করে

শরীরে জলের ঘাটতির প্রভাব পড়ে নখের উপরেও। অনেকেরই নখ একটু বড় হতে না হতেই ভেঙে যায়। মূলত শরীরে জলের অভাবের কারণেই এমন হয়। বেশি পরিমাণে জল খাওয়ার পাশাপাশি ডায়েটেও রাখুন এমন কিছু খাবার যাতে জলের পরিমাণ বেশি।

গ্লাভস পরতে পারেন

রান্না করা, বাসন ধোয়া, হেঁশেল পরিষ্কারের মতো ঘরোয়া কাজ করার সময়ে গ্লাভস পরে নিতে পারেন। গ্লাভস পরে কাজ করার ফলে রাসায়নিক উপাদান নখের সংস্পর্শে আসতে পারে না। তাতে সুরক্ষিত থাকে নখ। তাড়াতাড়ি ভেঙেও যায় না।

রোদে নখ ঢেকে বেরোন

সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি কি শুধু ত্বকের ক্ষতি করে, তা কিন্তু নয়। নখেও এর প্রভাব সমান ভাবে পড়ে। অত্যধিক রোদে নখের রং বদলে যেতে পারে। তাই বাইরে বেরোনোর আগে হাতে, আঙুলে এবং নখে ভাল করে সানস্ক্রিন মেখে নিন। সুরক্ষিত থাকবে নখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE