Advertisement
০৭ মে ২০২৪
Covid

Bivalent Vaccine: বানানো হচ্ছে নতুন টিকা, প্রতিহত করবে করোনার উপরূপগুলিকেও

সম্প্রতি কেন্দ্র একটি টিকা তৈরিতে বিনিয়োগ করেছে। তা করোনাভাইরাসের পরিবর্তনশীল প্রকৃতির সঙ্গেও মোকাবিলা করতে পারবে।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ২১:৩২
Share: Save:

দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা আবার বেড়েছে। অনেকে ইতিমধ্যেই করোনার দু’টি টিকা নিয়ে নিয়েছেন। বুস্টার টিকা দেওয়ারও প্রক্রিয়া শুরু হয়েছে। এ বার কেন্দ্র একটি নতুন টিকা তৈরিতে মন দিয়েছে। তা করোনাভাইরাসের পরিবর্তনশীল প্রকৃতির সঙ্গে মোকাবিলা করতে পারবে। এই টিকায় জব্দ হবে করোনার উপরূপগুলিও। বিজ্ঞান মন্ত্রকের অধীনে থাকা জৈবপ্রযুক্তি বিভাগ এই টিকা তৈরির দায়িত্বে রয়েছে।

নতুন টিকা নিয়ে গবেষণা এবং তা দ্রুত তৈরি করে বাজারে আনার বিষয়টি খোলসা করে ইংরেজি সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’-কে জানিয়েছেন জৈবপ্রযুক্তি বিভাগের এক দায়িত্বপ্রাপ্ত আধিকারিক। টিকার নাম রাখা হয়েছে ‘বাইভ্যালেন্ট’। জৈবপ্রযুক্তি বিভাগের সঙ্গে এই প্রতিষেধক তৈরিতে হাত মিলিয়েছে আরও পাঁচটি ওষুধ তৈরির সংস্থা।

কী এই বাইভ্যালেন্ট ভ্যাকসিন?

এই মুহূর্তে বিশ্ববাজারে করোনার যে টিকা রয়েছে, তা শুধুমাত্র করোনাভাইরাসের সঙ্গে লড়ার ক্ষমতা রাখে। কিন্তু বাইভ্যালেন্ট টিকা ওমিক্রনের মতো করোনার পরিবর্তিত রূপগুলিকেও প্রতিরোধ করে।

ভারতের ‘সেরাম ইনস্টিটউট’ ইতিমধ্যেই রূপ নির্দিষ্ট টিকা নিয়ে কাজ করছে। সেরাম ইনস্টিটিউট এই ধরনের টিকা তৈরির জন্য ‘নোনাভ্যাক্স’-এর সঙ্গে সহযোগিতাও করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE