Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Waist Fat: ৩ ব্যায়াম: রাতে ঘুমানোর আগে করলে কোমরের মেদ ঝরবে দ্রুত

পেট ও কোমরের মেদ কমাতে চান দ্রুত? রইল কয়েকটি শরীরচর্চার খোঁজ। খুব সহজেই করতে পারবেন যে কেউ।

শারীরিক ক্রিয়াকলাপ নিঃসন্দেহে রোগা হওয়ার অন্যতম উপায়।

শারীরিক ক্রিয়াকলাপ নিঃসন্দেহে রোগা হওয়ার অন্যতম উপায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ১৭:০২
Share: Save:

শরীরের বাড়তি মেদ নিয়ে অস্বস্তিতে থাকেন অনেকে। মেদ ঝরিয়ে রোগা হতেও কসুর করেন না। জিম করা, শরীরচর্চা, খাওয়া কমানো, রোজের জীবনে বিভিন্ন বিধিনিষেধ, নিয়মকানুন মেনে চলা— এত কিছুর পরেও মেদ কমতে চায় না কিছুতেই। পুষ্টিবিদরা রোগা হওয়ার এই পর্বে খাওয়াদাওয়া কমানোর চেয়েও বেশি জোর দিতে বলেন শরীরচর্চায়। শারীরিক ক্রিয়াকলাপ নিঃসন্দেহে রোগা হওয়ার অন্যতম উপায়। তবে কী ধরনের ব্যায়াম বা শরীরচর্চা করলে মেদ ঝরবে দ্রুত সে ব্যাপারেও জেনে রাখা প্রয়োজন। ফিটনেস বিশেষজ্ঞরা কয়েকটি শরীরচর্চার কথা বলেছেন, যেগুলি রাতে শোয়ার আগে করলে পেটের মেদ ও বাড়তি ওজন ঝরবে দ্রুত। সেগুলি কী কী?

১) স্কোয়াটস

এটি করতে প্রথম দু’পা ফাঁক করে দাঁড়ান। কাঁধ বরাবর হাত সামনের দিকে সোজা করে রাখুন। এ বার কোমর সোজা রেখে হাঁটু ভাঁজ করে বসুন। কনুই ভাঁজ করে হাত বুকের সামনে নিয়ে আসুন। এই ভঙ্গিতে কিছু ক্ষণ থাকুন। ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে যান। দিনে ১০-১৫টি স্কোয়াট করতে পারেন।

২) কার্টসি লাঞ্জ

দু’হাত মুঠো করে শরীরের দু’পাশে রেখে হাঁটু ভাঁজ করে বসুন। বসার সময়ে ডান পায়ের শুধু পাতা মাটিতে থাকবে আর বাঁ পায়ের হাঁটু থেকে নীচের অংশ পুরোটাই। বাঁ পা ডান পায়ের উপরে ক্রস করে নিয়ে যান। এই অবস্থান থেকে উঠে দাঁড়িয়ে বাঁ পা সামনের দিকে ছুঁড়ে দিন লাথি মারার ভঙ্গিতে। একই পদ্ধতিতে পুনরাবৃত্তি করুন ডান পা দিয়ে।

৩) প্ল্যাঙ্কস

প্রথমে উপুড় হয়ে শুয়ে হাতের তালু ও পায়ের আঙুলের উপর ভর দিয়ে শরীরটা শূন্যে ভাসিয়ে দিন। এই অবস্থায় পেট টেনে রাখুন ভিতরে। প্রথম দিকে ১০ সেকেন্ড ধরে রাখুন। তার পর স্বাভাবিক অবস্থায় ফিরুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Waist Pain Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE