Advertisement
২৩ জুলাই ২০২৪
Diabetes Risk

এত গরম সহ্য করা তো পাকা আম খাবেন বলে! কিন্তু রক্তে শর্করা বেড়ে গেলে কী হবে?

আম খেলে যে শুধু রক্ত শর্করা বেড়ে যায় তা তো নয়। ক্যালোরি বেশি থাকায় ওজনেও হেরফের হতে পারে। ক্যালোরির পরিমাণ প্রায় ১৫০।

Do mangoes raise blood sugar levels

ডায়াবিটিস থাকলে আম খাওয়া যায়? —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৮:০৭
Share: Save:

কালবৈশাখী এল। তবে, একেবারে বৈশাখের শেষে। পারদ একটু নামলেও গরম কিন্তু কমেনি। এত গরম সহ্য করার একটা তো ইতিবাচক কিছু থাকবে। আছে তো! গরম সহ্য করার ফল সুমিষ্ট পাকা আম। সামনের দু-এক মাস প্রায় রোজই আম খাওয়া যাবে। কিন্তু রক্তে যদি শর্করা বাড়তির দিকে থাকে, তখন? আম খাওয়া ঠিক হবে তো?

পুষ্টিবিদরা বলছেন, যাঁদের ডায়াবিটিস রয়েছে তাঁদের কম গ্লাইসেমিক ইনডেক্স-যুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আমের গ্লাইসেমিক ইনডেক্স ৫০-এর বেশি। তাই রক্তে শর্করা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু আমের পরিমাণ এবং আম খাবার সময় সম্পর্কে সচেতন থাকলে ডায়াবেটিকরাও আম খেতে পারেন। ডায়াবিটিস থাকলে বা রক্তে শর্করা বাড়তির দিকে থাকলে দিনে ৩০ থেকে ৪০ গ্রাম পর্যন্ত আম খাওয়া যেতে পারে। তবে, দুপুরে বা রাতে খাবার খাওয়ার পর আম দিয়ে মিষ্টিমুখ করা যাবে না। খুব ভাল হয় যদি সকালের জলখাবার এবং মধ্যাহ্নভোজের মাঝে কোনও একটি সময়ে আম খেয়ে নেওয়া যায়।

আম খেলে যে শুধু রক্তে শর্করা বেড়ে যায় তা তো নয়, আমে ক্যালোরি বেশি থাকায় ওজনও বেড়ে যেতে পারে। তবে আম খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। সে ক্ষেত্রে এই ফল খেতে হবে একটু বুদ্ধি করে। অর্থাৎ যে দিন আম খাওয়া হবে, সে দিন আর মিষ্টিজাতীয় অন্য কোনও খাবার যেমন কেক-পেস্ট্রি, রসগোল্লা, নরম পানীয় খাওয়া যাবে না। তা হলে এক সঙ্গে অনেকটা ক্যালোরি শরীরে প্রবেশ করবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Diabetes Risk Mango
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE