Advertisement
২৬ জুন ২০২৪
Digestion Problem

হজমগুলি কিনে খান? উপায় জেনে নিলে কম সময়ে বাড়িতেই তৈরি করে নিতে পারেন

গ্যাসের ওষুধ বেশি খেলে পরবর্তী কালে মুশকিলে পড়তে হতে পারে। বরং গ্যাস-অম্বল জব্দ করতে ঘরে তৈরি জিরা পাচক কার্যকরী হতে পারে।

Boost your digestion with this easy homemade recipe.

ভোজনরসিক বাঙালির সঙ্গে গ্যাস-অম্বলের সম্পর্ক যেন চিরন্তন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২০
Share: Save:

ভোজনরসিক বাঙালির সঙ্গে গ্যাস-অম্বলের সম্পর্ক যেন চিরন্তন। মনে ওজন বেড়ে যাওয়ার ভয় থাকলেও দোকান, রেস্তঁরায় মুখরোচক খাবার দেখলে নিজেকে আটকাতে পারেন না অনেকেই। রসনাতৃপ্তি হলেও কিছু ক্ষণ পর থেকেই শুরু হয় অম্বল। তার পর এখন উৎসবের মরসুম। পুজোর চারটি দিনের সাজপোশাক কী হবে, তার প্রস্তুতি তো চলছেই। সেই সঙ্গে পুজোর খাওয়াদাওয়া নিয়েও একটি দীর্ঘ তালিকা তৈরি করে ফেলেছেন অনেকে।

Boost your digestion with this easy homemade recipe.

হজমিগুলি তৈরি করুন বাড়িতেই। ছবি: সংগৃহীত।

গলা জ্বালা, বমি বমি ভাব, মুখের ভিতরে টক টক অনুভূতি হলে অনেকেই গ্যাসের ওষুধ খেয়ে নেন। তাতে সাময়িক স্বস্তি পাওয়া যায় ঠিকই, তবে ঘন ঘন এই ধরনের ওষুধ খেলে পরবর্তী কালে মুশকিলে পড়তে হতে পারে। বরং গ্যাস-অম্বল জব্দ করতে ঘরে তৈরি জিরাপাচক কার্যকরী হতে পারে।

বাঙালি বাড়িতে হজমিগুলির কৌটো থাকেই। তবে দোকান থেকে না কিনে বাড়িতেই তৈরি করে নেওয়া যায়। কী ভাবে বানাবেন? জিরে গুঁড়ো, গোলমরিচ, সৈন্ধব লবণ, বিটনুন, লেবুর রস, আমচুর— জিরাপাচক বানাতে এগুলি হল মূল উপকরণ। কী ভাবে বানাবেন?

লেবুর রস বাদে প্রতিটি উপকরণ মিক্সিতে গুঁড়ো করে নিন। তার পর লেবুর রস মিশিয়ে একটি থকথকে মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি থেকে ছোট ছোট গুলির আকারে গড়ে নিয়ে হালকা করে চিনির গুঁড়ো মাখিয়ে নিলেই তৈরি গ্যাস-অম্বলের মহৌষধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE