Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Holi

Holi 2022 special: রঙের উৎসবে দূর হতে পারে মানসিক সমস্যা, মত বিশেষজ্ঞদের

জানেন কি শুধু সাময়িক উল্লাস নয়, দোল উৎসবের রঙের ছোঁয়ায় ভাল থাকে মানসিক স্বাস্থ্যও?

দোল খেললে দূরে থাকে মন খারাপ?

দোল খেললে দূরে থাকে মন খারাপ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ১৫:৫৩
Share: Save:

দোলযাত্রা প্রায় এসে গিয়েছে। বসন্ত উৎসবে রঙের খেলায় মাততে উৎসুক হয়ে রয়েছেন অনেকেই। কিন্তু জানেন কি শুধু সাময়িক উল্লাস নয়, দোল উৎসবের রঙের ছোঁয়ায় ভাল থাকে মানসিক স্বাস্থ্যও? অন্তত এমনটাই মত বিশেষজ্ঞদের একাংশের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। মানসিক চাপ কমায়: বসন্ত উৎসবে রঙ মাখার খেলায় মেতে উঠলে অনেক ক্ষেত্রেই প্রাত্যহিক দুশ্চিন্তার বিষয়গুলি থেকে ক্ষণিকের মুক্তি মেলে। আপাত ভাবে তুচ্ছ মনে হলেও এই বিষয়টি মানসিক স্বাস্থ্যের জন্য সঞ্জীবনীর কাজ করে। যাঁরা ‘মুড সুইংয়ে’ ভুগছেন, তাঁদের জন্যেও বেশ উপযোগী হতে পারে দোলের হই-হুল্লোড়।

২। একাকিত্ব দূর করে: প্রাত্যহিক জীবনে ব্যস্ততার দরুণ অনেক কাছের মানুষের সঙ্গেও দূরত্ব তৈরি হয়। যা মানসিক চাপ বাড়াতে পারে। একসঙ্গে রং খেলার সময় একত্রিত হওয়ার ফলে পারস্পরিক কথোপকথন ও ভাবনার আদান-প্রদান হয়। দূর হতে পারে একাকিত্বও।

৩। হরমোনের উন্নতি: অন্য যে কোনও আনন্দের উৎসবের মতো দোলেও মস্তিষ্ক থেকে অক্সিটোসিনের মতো একাধিক হরমোনের ক্ষরণ বৃদ্ধি পায়। এই হরমোনগুলি আনন্দের অনুভূতি তৈরিতে সহায়তা করে। মানসিক স্বাস্থ্য ভাল রাখতে এই হরমোনগুলি অত্যন্ত জরুরি।

৪। ‘কালার থেরাপি’: রঙের বাহার শুধু দেখতে ভাল লাগে এমন নয়, মানসিক ও শারীরিক নানা অনুভূতির সঙ্গেও রঙের যোগ অত্যন্ত গভীর। যেমন লাল রঙের প্রভাবে মানসিক স্থিরতা বৃদ্ধি পায়, নীল রং সহায়তা করে যোগাযোগ বৃদ্ধি ও কথোপকথনে আবার সবুজ বা হলুদের মতো রং দৃষ্টি শক্তি ভাল রাখতে সাহায্য করে। অনেক ক্ষেত্রেই মানসিক রোগীদের বৌদ্ধিক বিকাশে ‘কালার থেরাপি’ ব্যবহার করা হয়। দোলের রং কার্যত সেই পদ্ধতিরই ব্যবহারিক রূপ।

তবে মনে রাখতে হবে, সবার মনের গঠন এক নয়। তাই সকলকেই একই ছাঁচে ফেলে বলা যায় না যে দোল খেললে সকলেরই মানসিক স্বাস্থ্যের উন্নতি হবে। মানুষের মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য প্রয়োজনীয় কিছু কিছু বিষয় দোলের মধ্য দিয়ে পাওয়া যেতে পারে এই কথা যেমন সত্য, তেমনই যদি দোলের সঙ্গে কোনও আতঙ্ক বা দুঃখের স্মৃতি জড়িয়ে থাকে তবে তা বৃদ্ধি করতে পারে অবসাদও। বিশেষত রং খেলার নামে হেনস্থা বা শ্লীলতাহানির শিকার হয়েছেন এমন মানুষের সংখ্যাও নিতান্ত কম নয়। তাই দোল সংক্রান্ত কোনও মানসিক চাপ থাকলে মনোবিদের পরামর্শ নেওয়াই বিচক্ষণতার পরিচয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi Mental Health Trauma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE