Advertisement
২৬ এপ্রিল ২০২৪
cow

Ghee Benefits: গরুর দুধের ঘি না মোষের দুধের ঘি, কোনটি বেশি উপকারী

ভারতীয় রান্নাঘরে অত্যন্ত প্রচলিত একটি উপকরণ ঘি। কিন্তু গরুর দুধ থেকে তৈরি ঘি না মোষের দুধের ঘি কোনটি বেশি ভাল শরীরের জন্য?

কোন ঘি বেশি পুষ্টিকর

কোন ঘি বেশি পুষ্টিকর ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ১৮:৩১
Share: Save:

উপযুক্ত পরিমাণে খেলে ঘি শরীরের জন্য খুবই উপকারী হতে পারে বলেই মত বিশেষজ্ঞদের একাংশের। প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রেও পথ্য হিসেবে ঘি ব্যবহারের উল্লেখ রয়েছে। কিন্তু গরুর দুধ থেকে তৈরি ঘি না মোষের দুধের ঘি, কোনটি বেশি ভাল শরীরের জন্য?

গরুর দুধের ঘি

গরুর দুধ থেকে তৈরি ঘি-তে থাকে ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন ই ও ভিটামিন কে। থাকে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্টও। এই উপাদানগুলি কোষের স্বাভাবিক বৃদ্ধি ও স্বাস্থ্য রক্ষায় খুবই উপযোগী। পাশাপাশি এতে ফ্যাটের পরিমাণ অপেক্ষাকৃত কম। ফলে যাঁদের অতিরিক্ত ওজন বা স্থূলতার সমস্যা রয়েছে তাঁদের জন্য বেশি উপযোগী গরুর দুধের ঘি।

মোষের দুধের ঘি

মোষের দুধের ঘি অপেক্ষাকৃত সাদা হয়। পুষ্টিগুণেও এই ঘি গরুর দুধের থেকে তৈরি ঘিয়ের তুলনায় কিছুটা পিছিয়ে বলেই মত বিশেষজ্ঞদের একাংশের। ফ্যাটের মাত্রাও মোষের দুধের ঘি-তে বেশি থাকে। তবে এই ঘি-তে পাওয়া যায় ফসফরাস, ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

মনে রাখতে হবে, সবার শরীর সমান নয়। তাই সবাই যে একই ধরনের খাবার খেতে পারবেন এমনটাও ভাবা ঠিক নয়। তাই যে কোনও খাবার নিয়মিত খাওয়ার আগে নিতে হবে বিশেষজ্ঞদের পরামর্শ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

cow buffalo Ghee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE