Advertisement
২৫ এপ্রিল ২০২৪
cancer

Cancer Medicine: এক ওষুধে গায়েব টিউমার! ক্যানসারের চিকিৎসায় আসছে নয়া মোড়, দাবি গবেষণায়

একটি নতুন ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে পুরোপুরি ক্যানসারমুক্ত হয়ে গিয়েছেন মলদ্বারের ক্যানসারে আক্রান্ত ১৮ জন রোগী।

ক্যানসারের চিকিৎসায় নতুন দিশা?

ক্যানসারের চিকিৎসায় নতুন দিশা? ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৭:২৮
Share: Save:

অনেকেই মনে করেন ক্যানসার মানেই মৃত্যুদণ্ড। খুব একটা ভুলও নয় এমন আশঙ্কা। ক্যানসারের সঙ্গে লড়াই কত কঠিন, তা কারও অজানা নয়। কিন্তু এ বার ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ের চাকা ঘুরে যেতে পারে। একটি নতুন ওষুধের পরীক্ষামূলক প্রয়োগের পর তেমনই আশা দেখছেন গবেষকদের একাংশ। ওষুধটির নাম ‘ডসটারলিম্যাব’।

আমেরিকায় এক পরীক্ষাগারে প্রস্তুত এমন একটি ওষুধের হদিস মিলেছে। তা মানবদেহে উৎপন্ন হওয়া অ্যান্টিবডির বিকল্প হিসাবে কাজ করতে পারে। পরীক্ষামূলক ভাবে মাস ছয়েক ধরে ১৮ জন মলদ্বারের ক্যানসারে আক্রান্ত ব্যক্তির দেহে এই ওষুধটি প্রয়োগ করেন গবেষকরা। পরীক্ষার শেষে দেখা যায়, প্রত্যেক রোগীর দেহ থেকেই পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গিয়েছে ক্যানসার!

গবেষকরা জানাচ্ছেন, তাঁরা প্রথমে ভেবেছিলেন এই গবেষণায় অংশ নেওয়া রোগীদের এর পরেও অস্ত্রোপচার, কেমোথেরাপি ও রেডিয়েশনের মতো প্রথাগত চিকিৎসা পদ্ধতির প্রয়োজন হবে। কিন্তু এখন তাঁদের আর এই সব চিকিৎসার কোনওটিরই প্রয়োজন নেই। নিউ ইয়র্কের স্লোয়ান কেটেরিং ক্যানসার সেন্টারের চিকিৎসকরা বলছেন, কোনও ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে সব রোগীই পুরোপুরি রোগমুক্ত হয়ে গিয়েছেন, এমন ঘটনা ক্যানসারের ইতিহাসে এই প্রথম। একই মতামত পোষণ করেছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও। ভবিষ্যতে আরও বৃহত্তর ট্রায়ালে ওষুধটি কেমন ফলাফল দেখায়, তার দিকেই চোখ বিশেষজ্ঞদের।।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

cancer medicine Scientific Discovery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE