Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Health

Covid 19: বাড়ছে কোভিড সংক্রমণ! বেড়াতে গিয়ে খাওয়ার আগে কী কী সাবধানতা মেনে চলবেন, জানাচ্ছে হু

করোনার প্রকোপ আবার বৃদ্ধি পাওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) গরমে বাইরে খাওয়াদাওয়ার ব্যাপারে কয়েকটি সতর্কতামূলক বিধিনিষেধের কথা বলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) গরমে বাইরে খাওয়াদাওয়ার ব্যাপারে কয়েকটি সতর্কতামূলক বিধিনিষেধের কথা বলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) গরমে বাইরে খাওয়াদাওয়ার ব্যাপারে কয়েকটি সতর্কতামূলক বিধিনিষেধের কথা বলেছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৫:৫০
Share: Save:

প্রতি বছর ৭ জুন পালিত হয় ‘বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস’। স্বাস্থ্যকর এবং জীবাণুমুক্ত খাবার খাওয়ার প্রতি সচেতনতা বাড়ানোই এই দিনটির মূল উদ্দেশ্য। গরমের ছুটিতে অনেকেই বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেছেন। বাইরে গিয়ে খাবার খাওয়ারও প্রয়োজন পড়বে। এদিকে আবার বাড়ছে করোনা। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ৩ হাজার ৭১৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। সোমবার এই সংখ্যা ছিল ৪ হাজার ৫১৮ জন। নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ার পর দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ কোটি ৩১ লক্ষ ৮৫ হাজার ৪৯। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) গরমে বাইরে খাওয়াদাওয়ার ব্যাপারে কয়েকটি সতর্কতামূলক বিধিনিষেধের কথা বলেছে।

বেড়াতে গিয়ে বা রেস্তরাঁয় খাবার খাওয়ার সময় কী কী মনে রাখবেন?

১) এই গরমে বাইরে গিয়ে রান্না করা কোনও খাবারের পরিবর্তে শুকনো খাবার খান। রাস্তার ধারের কোনও খাবার একেবারেই এড়িয়ে চলুন। জল কেনার আগে বোতলের গায়ে লেখা মেয়াদের তারিখ দেখে নিতে ভুলবেন না। যদি মেয়াদ উত্তীর্ণ হয়ে যায় তা হলে তা কিনবেন না।

২) কলকাতার বাইরে কোথাও ঘুরতে গিয়ে সেখানকার স্থানীয় খাবার খাওয়ার ইচ্ছা হতেই পারে। খাবার কেনার আগে স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে কায়দা করে জেনে নিন, তা স্বাস্থ্যকর কি না।

৩) ফের বাড়ছে কোভি়ডের প্রকোপ। ফলে খাওয়ার সময় তো বটেই, এমনিও কিছুক্ষণ অন্তর অন্তর হাত স্যানিটাইজ করে নিন। ট্রেনসফরে খাওয়ার আগে হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে স্যানিটাইজার মেখে তার পরে খাবার খান।

৪) বাইরে খাবার খেলে অনেক সময় তা স্টিলের থালায় পরিবেশন করা হয়। বাইরে গিয়ে এমন ধরনের পাত্রে খাবার না খাওয়াই ভাল। অনেক সময় এই পাত্রগুলি ভাল করে ধোয়া হয় না। কাগজের বা শালপাতার কোনও পাত্রে খাবার খাওয়ার চেষ্টা করুন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Health COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE