Advertisement
২০ জুন ২০২৪
diabetes

Foods for Diabetes: ৫ খাবার: ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখার অন্যতম অস্ত্র

ডায়াবিটিসে আক্রান্ত হলে অনেক নিয়ম মেনে চলতে হয়। ওষুধের পাশাপাশি খাওয়াদাওয়ায় নজর দেওয়া জরুরি।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২২ ২১:১৫
Share: Save:

ডায়াবিটিসের সমস্যায় ভোগেন বহু মানুষ। আর এই ডায়াবিটিসের হাত ধরেই জন্ম নেয় কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো নানাবিধ সমস্যা। বিশেষ করে ডায়াবিটিস থাকলে উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। রক্তে ইনসুলিন পরিমাণ হ্রাস পাওয়ার কারণেই এমনটা হয়ে থাকে। সে জন্য ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। রক্তে শর্করার পরিমাণ কম করতে চিকিৎসকের পরামর্শ মতো চলার পাশাপাশি খাওয়াদাওয়াতেও বদল আনা প্রয়োজন।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে কোন খাবারগুলি খেতেই হবে?

১) কলা: আয়ারল্যান্ডের ডাবলিন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা অনুযায়ী, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে কলা বেশ কার্যকর হতে পারে। ডায়াবিটিস থাকায় অনেকেই কলা এড়িয়ে চলেন। তবে গবেষকরা বলছেন কলা ডায়াবিটিস রোগীদের জন্য ক্ষতিকর নয়।

২) বাদাম: ফ্যাট, প্রোটিন, ভিটামিন, মিনারেলস সমৃদ্ধ বাদাম ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি কোলেস্টেরল, প্রদাহজনিত সমস্যা থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে তুলতেও খেতে পারেন বাদাম।

৩) উচ্ছে: ডায়াবিটিসের মহৌষধি হল উচ্ছে। চিকিৎসকরা ডায়াবিটিস রোগীদের রোজ উচ্ছে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। রক্তে শর্করার পরিমাণ হ্রাস করতে অতি অবশ্যই পাতে রাখুন উচ্ছে।

৪) মেথি: সকালে উঠে এক গ্লাস মেথি ভেজানো জল ডায়াবিটিসের রোগীদের অন্যতম ওষুধ। তবে মেথির সঙ্গে যদি হলুদ এবং আমলকির গুঁড়ো মেশানো যায়, তা হলে আরও বেশি উপকার পাওয়া যেতে পারে।

৫) আমলকি: বহু কাল আগে থেকেই শরীর সুস্থ রাখতে আমলকির ব্যবহার হয়ে আসছে। চুল এবং ত্বকের জন্য আমলকি খুবই উপকারী। ডায়াবিটিস নিয়ন্ত্রণেও সমান ভাবে কার্যকর আমলকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE