Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Loss of Appetite

স্ত্রী কোনও কিছুই খেতে চাইছেন না? তিনি অন্তঃসত্ত্বা না কি শরীরে বাসা বেঁধেছে কোনও রোগ?

অনেক সময়ে শরীরে কোনও সমস্যা হলে খাওয়ার ইচ্ছা মরে যায়। খিদেও পায় না। কোন কোন কারণে এমনটা হতে পারে?

ডায়াবিটিসে আক্রান্ত হলেও অনেক সময়ে খেতে ইচ্ছে করে না।

ডায়াবিটিসে আক্রান্ত হলেও অনেক সময়ে খেতে ইচ্ছে করে না। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ১২:৩১
Share: Save:

কখনও খুব ঠান্ডা লাগছে, কখনও আবার গরমের জন্য পাখা চালাতে হচ্ছে। মরসুম বদলের খামখেয়ালিপনায় শরীর খারাপ, গা ম্যাজমেজের সমস্যা চারপাশে। কখনও ভাইরাল জ্বর, তো কখনও অবসাদ। অফিসে কাজের অত্যধিক চাপ, খাওয়ার সময়ের কোনও ঠিকঠিকানা নেই— সব মিলিয়ে খিদে না পাওয়ার সমস্যায় ভোগেন অনেকেই। আর খিদে না পাওয়া শরীর খারাপের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে অন্যতম।

এমনও অনেক সময় হয়, যখন শরীরে কোনও সমস্যা হলে খাওয়ার ইচ্ছে মরে যায়। খিদে পায় না, খেতেও ইচ্ছে করে না। জেনে নিন কোন কোন কারণে এমনটা হতে পারে।

১) অ্যানিমিয়া: শরীরে হিমোগ্লোবিন ও আয়রনের মাত্রা কমে গেলে রক্তাল্পতার সমস্যা হয়। ক্লান্তি বা দুর্বলতা হল রক্তাল্পতার সাধারণ লক্ষণ। শ্বাসপ্রশ্বাসের স্বল্পতা, মাথা ঘোরা, মাথাব্যথা, হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া, ফ্যাকাসে চামড়া, চুল পড়ার পাশাপাশি, খাওয়াদাওয়ার ইচ্ছা কমে যাওয়াও অ্যানিমিয়ার লক্ষণ হতে পারে।

২) ডায়াবিটিস: ডায়াবিটিসে আক্রান্ত হলেও অনেক সময়ে খেতে ইচ্ছে করে না। চিকিৎসা না করালে রক্তে উচ্চ শর্করার মাত্রার কারণে রক্ত ও প্রস্রাবে অতিরিক্ত মাত্রায় কিটোন তৈরি হয়, সে কারণেও খাওয়ার ইচ্ছা মরে যায়।

পেটে কোনও সংক্রমণ হলে হজম ঠিকমতো হয় না, সে ক্ষেত্রেও খাওয়ায় অনীহা তৈরি হতে পারে।

পেটে কোনও সংক্রমণ হলে হজম ঠিকমতো হয় না, সে ক্ষেত্রেও খাওয়ায় অনীহা তৈরি হতে পারে। ছবি: শাটারস্টক।

৩) হাইপোথাইরয়েডিজ়ম: শরীরে থাইরক্সিন হরমোনের ক্ষরণের মাত্রা বেড়ে গেলেও কিন্তু খিদে মরে যায়। এ ক্ষেত্রে কম ক্যালোরি গ্রহণ করলেও ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

৪) পেটের সমস্যা: অনেক সময়ে পেটের সমস্যা, পেটে কোনও সংক্রমণ হলে হজম ঠিকমতো হয় না। সে ক্ষেত্রেও খাওয়ায় অনীহা তৈরি হতে পারে।

৫) অন্তঃসত্ত্বা অবস্থা: অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক মহিলারই খাবারের প্রতি অনীহা তৈরি হয়। অনেক সময়ে ঋতুস্রাব বন্ধ হওয়ার আগেই এই লক্ষণ দেখে বোঝা যায় কেউ অন্তঃসত্ত্বা কি না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Thyroid Problems Type 2 Diabetes Pregnancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE