Advertisement
১১ ডিসেম্বর ২০২৩
Tea

দুধ চা খেলে হজমের সমস্যা ছাড়া আর কী ক্ষতি হয় শরীরের

কেবল সকালেই নয়, অফিসে কাজের ফাঁকে কিংবা বন্ধুদের সঙ্গে জমজমাটি আড্ডার মাঝেও কিন্তু অনেকের দুধ চা খাওয়ার অভ্যাস রয়েছে। জেনে নিন ঘন ঘন দুধ চা খেলে কী হয় শরীরের?

কাজের ফাঁকে ঘন ঘন দুধ চায়ে চুমুক দেওয়া কেন ক্ষতিকর?

কাজের ফাঁকে ঘন ঘন দুধ চায়ে চুমুক দেওয়া কেন ক্ষতিকর? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪১
Share: Save:

সকালে উঠে চায়ের কাপে চুমুক না দিলে সকালটা শুরুই হয় না অনেকের। অনেক স্বাস্থ্য সচেতন মানুষ আছেন যাঁরা দিনটা শুরু করেন লিকার চা দিয়ে। তবে অধিকাংশ লোকই পছন্দ মিষ্টি দিয়ে দুধের সর পড়া চা। তবে চিকিৎসকদের মতে, শরীরের যত্ন নিতে চিনি-দুধ ছাড়া চা সবচেয়ে বেশি উপকারী। সকালে উঠে খালি পেটে নিয়মিত দুধ চা খেলে তার ক্ষতিকারক প্রভাব পড়ে শরীরে। কেবল সকালেই নয়, অফিসে কাজের ফাঁকে কিংবা বন্ধুদের সঙ্গে জমজমাটি আড্ডার মাঝেও অনেকেরই দুধ চা খাওয়ার অভ্যাস রয়েছে। জেনে নিন ঘন ঘন দুধ চা খেলে কী হয় শরীরের?

১) দুধ চায়ে কিছুটা আদা মিশিয়ে খেলে উপকার হবে বলেই অনেকে মনে করেন। কিন্তু এই অভ্যাসের কারণে পেট ব্যথা হতে পারে। ঘন ঘন দুধ চা খাওয়া, বিশেষ করে খালি পেটে দুধ চা খেলে হজমের সমস্যা শুরু হতে পারে। দুধ চা খেলে পেট ফেঁপে যেতে পারে। সেই থেকে সারা দিন অস্বস্তি হতে পারে।

২) খালি পেটে দুধ চা খেলে পেপটিক আলসার হওয়ার ঝুঁকি বাড়ে।

৩) চায়ে থাকে ট্যানিন। চা দুধের সঙ্গে মিশলে ট্যানিন আরও সক্রিয় হয়ে ওঠে। তার ফলে দুধ চা খেলে ট্যানিন নানা ধরনের দাগ-ছোপ সৃষ্টি করে। বিশেষ করে দাঁত হলুদ হয়ে যেতে পারে।

৪) ক্যাফিন ছাড়াও দুধ চায়ে থাকে থেওফিলাইন, যার ফলে শরীরে জলের অভাব দেখা দিতে শুরু করে। এর থেকে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা শুরু হয়।

৫) সারা দিন বার বার দুধ চা খেলে অনিদ্রার সমস্যাও হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE