Advertisement
২০ জুলাই ২০২৪
Heatwave in India

বাংলা-সহ ৯ রাজ্যে কত দিন চলবে তীব্র তাপপ্রবাহ? কোন কোন রাজ্যে বৃষ্টি, কী বলছে মৌসম ভবন?

একটু বৃষ্টির জন্য যখন হাপিত্যেশ করছে পূর্ব এবং দক্ষিণ ও পশ্চিম ভারতের একাংশ, মৌসম ভবন কিন্তু এখনই খুব একটা আশার বাণী শোনাল না।

আর কত দিন সহ্য করতে হবে এই তাপপ্রবাহের দাপট? ছবি: পিটিআই।

আর কত দিন সহ্য করতে হবে এই তাপপ্রবাহের দাপট? ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১১:৫৭
Share: Save:

আর কত দিন গরমের জ্বালা সহ্য করতে হবে? কবেই বা মিলবে তাপপ্রবাহ থেকে মুক্তি? এখন পূর্ব এবং দক্ষিণের রাজ্যগুলিতে এটাই সবচেয়ে বড় প্রশ্ন। একটু বৃষ্টির জন্য যখন হাপিত্যেশ করছে পূর্ব এবং দক্ষিণ ও পশ্চিম ভারতের একাংশ, মৌসম ভবন কিন্তু এখনই খুব একটা আশার বাণী শোনাল না। আর কয়েকটা দিন এখনও এই তাপপ্রবাহের দাপট জারি থাকবে বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

মৌসম ভবন জানিয়েছে, আগামী ৫ মে পর্যন্ত তীব্র তাপপ্রবাহ বজায় থাকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, কর্নাটক, তামিলনাড়ু, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, গুজরাত এবং মহারাষ্ট্রের কিছু অংশে। আগামী চার দিন পর্যন্ত তাপপ্রবাহ চলবে তেলঙ্গানা, অভ্যন্তরীণ কর্নাটক, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, ইয়ানাম, গুজরাত এবং ওড়িশায়। কোঙ্কণ, মধ্য মহারাষ্ট্র এবং মরাঠাওয়াড়ায় ৪ মে পর্যন্ত তাপপ্রবাহ চলবে। বিদর্ভ, তামিলনাড়ু, পুদুচেরি এবং কারাইকলে ৪ মে পর্যন্ত এই পরিস্থিতি বজায় থাকবে। এ ছাড়াও এ সপ্তাহের শেষে দক্ষিণ রাজস্থানেও তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

তবে উপকূলীয় কর্নাটক, তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকল, কেরল এবং মাহেতে তাপপ্রবাহের পাশাপাশি ভ্যাপসা এবং অস্বস্তি আবহাওয়াও বজায় থাকবে আগামী ৫ মে পর্যন্ত। মৌসম ভবন জানিয়েছে, শুধু পূর্ব, দক্ষিণ এবং পশ্চিম ভারতই নয়, এ বার উত্তর ভারতের সমতল অঞ্চল এবং মধ্য ভারতেও তাপপ্রবাহের দাপট বাড়বে মে মাস থেকেই। পূর্ব, উত্তর-পূর্ব এবং দক্ষিণ উপদ্বীপীয় ভারতে এপ্রিলের অর্ধেক সময়েই তাপপ্রবাহের দাপট চলেছে। সেই সময় উত্তর এবং মধ্য ভারতে কিন্তু তাপমাত্রা খুব একটা বাড়েনি। কারণ, ওই সময়ে পাঁচটি পশ্চিমি ঝঞ্ঝার কারণে বৃষ্টি, ঝড় এবং শিলাবৃষ্টি হয়েছে উত্তর এবং মধ্য ভারতে। তবে এ বার উত্তর এবং মধ্য ভারতেও তাপপ্রবাহের মাত্রা বাড়বে বলে জানিয়েছে মৌসম ভবন। গোটা মে মাসে ৮-১০টি তাপপ্রবাহ হতে পারে দক্ষিণ রাজস্থান, পশ্চিম মধ্যপ্রদেশ, বিদর্ভ, মরাঠাওয়াড়া এবং গুজরাতের বেশ কিছু জায়গায়।

মৌসম ভবন আরও জানিয়েছে, রাজস্থানের বাকি অংশে, পূর্ব মধ্যপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং ছত্তীসগঢ়ের কিছু অংশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার, অভ্যন্তরীণ কর্নাটক এবং তেলঙ্গানায় মে মাসে আরও পাঁচ-সাতটি তাপপ্রবাহ হতে পারে। সাধারণত উত্তর ভারতের সমতল এলাকা এবং মধ্য ভারতে মে মাসে তিনটি তাপপ্রবাহ চলে। কিন্তু এ বার সেই সংখ্যাকে ছাপিয়ে যাবে বলে সতর্কবার্তা দেওয়া হয়েছে। মৌসম ভবন আরও জানিয়েছে, উত্তর-পূর্ব ভারত, উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশ এবং মধ্য ভারতের কিছু অংশ ছাড়া দেশের বেশির ভাগ অংশে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি হবে।

মে মাসে স্বাভাবিক বৃষ্টি (৯১-১০৯ শতাংশ) হবে বলেও জানিয়েছে মৌসম ভবন। তবে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হতে পারে উত্তর-পশ্চিম ভারত, উত্তর-পূর্ব এবং মধ্য ভারতের কিছু অংশে। স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হবে দেশের বাকি অংশে। মৌসম ভবন বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে বেশ কয়েকটি রাজ্যে। সিকিম, অরুণাচল প্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশ আগামী পাঁচ দিন হালকা বৃষ্টি হতে পারে। মাঝারি বৃষ্টির সঙ্গে ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া চলতে পারে নাগাল্যান্ড, মণিপুর, মিজ়োরাম, ত্রিপুরা, মেঘালয় এবং অসমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave India IMD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE