Advertisement
০১ মে ২০২৪
Sandwich

স্বাস্থ্যের কথা ভেবে জলখাবারে সব্জি, মাংসের পুর ভরা স্যান্ডউইচ খাচ্ছেন রোজ, ঠিক করছেন কি?

স্বাস্থ্যকর খাবার বলতে স্যান্ডউইচ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। পুষ্টিবিদেরা বলছেন, শখে কিংবা স্বাদবদল করতে মাঝে মধ্যে স্যান্ডউইচে কামড় বসালেও নিয়ম করে এই খাবার খাওয়া ভাল নয়।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ০৯:৫২
Share: Save:

বেশির ভাগ মানুষের কাছেই ‘কমফর্ট ফুড’ হল ভাত। তবে স্বাস্থ্যের কথা ভেবে ইদানীং অনেকেই পছন্দের এই খাবারটিকে ব্রাত্য করে রাখেন। বদলে বেছে নেন সব্জি, মাংসের পুর ভরা র‌্যাপ বা স্যান্ডউইচ। স্বাস্থ্য সচেতন অনেকেই আবার এই র‌্যাপ বা স্যান্ডউইচের মন্ড তৈরি করেন ‘হোলহুইট’ বা ‘মাল্টিগ্রেন’ আটা দিয়ে। বাড়িতে কিংবা অফিসে কাজের মাঝে এই জাতীয় খাবার খাওয়ার সুবিধেও রয়েছে। স্বাস্থ্যকর খাবার বলতে স্যান্ডউইচ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তবে পুষ্টিবিদেরা বলছেন, শখে কিংবা স্বাদবদল করতে মাঝে মধ্যে স্যান্ডউইচে কামড় বসালেও নিয়ম করে এই খাবার খাওয়া শরীরে জন্যে মোটেও ভাল নয়।

১) যে সমস্ত উপকরণ দিয়ে স্যান্ডউইচ তৈরি করা হয়, তা প্রোটিনে ভরপুর। শারীরবৃত্তীয় কাজকর্ম পরিচালনা করার জন্যে প্রোটিনজাতীয় খাবার খাওয়া প্রয়োজন। তবে তা অতিরিক্ত হয়ে গেলেই কিন্তু বিপদ। নিয়মিত শরীরচর্চা করলে এই উপাদানটি প্রয়োজন হয়। কিন্তু কায়িক পরিশ্রম না করলে এই অতিরিক্ত প্রোটিন থেকেই উল্টো বিপত্তি হতে পারে।

২) পাউরুটি বা র‌্যাপে পুর ভরার আগে অনেকেই মাখন, মেয়োনিজের মতো স্প্রেড মাখিয়ে নেন। আবার উপর থেকে চিজ়ের পরতও থাকে। এই ধরনের খাবারে ফ্যাটের পরিমাণ অনেকটাই বেশি থাকে। ফলে নিয়মিত স্যান্ডউইচ খেলে ওজনের উপর খুব ভাল প্রভাব যে পড়বে না সে কথা বলাইবাহুল্য। রক্তে সোডিয়ামের মাত্রা বাড়িয়ে তুলতে অনুঘটকের কাজ করে এই ধরনের খাবার। রক্তচাপ বাড়িয়ে তোলা, কিডনি থেকে হার্টের সমস্যা— সবের জন্যেই দায়ী সোডিয়াম।

৩) স্বাস্থ্যের কথা ভেবে অনেকেই ময়দার বদলে আটা দিয়ে তৈরি স্যান্ডউইচ খেয়ে থাকেন। ভাল মানের না হলে এই ধরনের পাউরুটি সাধারণত রং দিয়ে ‘ব্রাউন’ করা হয়। যা শরীরের জন্য ক্ষতিকর।

৪) রং করা ‘ব্রাউন ব্রেড’-এ গ্লুটেন থাকে। পাউরুটি তৈরি করতে ড্রাই ইস্টেরও প্রয়োজন হয়। দুটি উপাদানই অন্ত্রের জন্যে খারাপ। নিয়মিত এই পাউরুটি দিয়ে তৈরি স্যান্ডউইচ খেলে হজমের গোলমাল হওয়া অসম্ভব নয়।

৫) এই সমস্ত উপকরণ দিয়ে তৈরি র‌্যাপ বা স্যান্ডউইচে ক্যালোরির পরিমাণ অনেকটাই বেশি। গ্লাইসেমিক ইনডেক্সও কম নয়। সুতরাং ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে চাইলে এই ধরনের খাবার এড়িয়ে চলাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE