Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Protein Sources That Are Actually Not Good

৫ খাবার: প্রোটিনের বিকল্প হলেও যা আদতে শরীরের জন্য ভাল নয়

বাইরে থেকে প্রোটিন-সমৃদ্ধ খাবারের বিকল্প হিসেবে অনেকেই বেশ কিছু খাবার খেয়ে থাকেন, যেগুলি শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করতে সক্ষম। কিন্তু সেগুলি কি আদৌ শরীরের জন্য ভাল?

image of food.

যে খাবারগুলি স্বাস্থ্যকর ভেবে খাচ্ছেন, সেগুলি শরীরের জন্য ভাল না-ও হতে পারে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ২০:৩৮
Share: Save:

নীরোগ এবং সুস্থ শরীরের জন্য প্রোটিন গুরুত্বপূর্ণ একটি যৌগ। প্রতিদিন যে পরিমাণ প্রোটিন প্রয়োজন হয়, তা মাছ, মাংস, ডিম, ডালের মতো প্রোটিনজাতীয় খাবার থেকেই পাওয়া যায়। কিন্তু পেশিবহুল শরীর তৈরি করতে গেলে বা কম সময়ে তাড়াতাড়ি ওজন ঝরিয়ে ছিপছিপে শরীর পেতে গেলে যে পরিমাণ প্রোটিন প্রয়োজন, তা সাধারণ খাবারের থেকে অনেক সময়েই পাওয়া যায় না। তাই বাইরে থেকে প্রোটিন-সমৃদ্ধ খাবারের বিকল্প হিসাবে অনেকেই বেশ কিছু খাবার খেয়ে থাকেন, যেগুলি শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করতে সক্ষম। কিন্তু চিকিৎসকদের মতে, যে খাবারগুলি স্বাস্থ্যকর ভেবে খাচ্ছেন, সেগুলি শরীরের জন্য ভাল না-ও হতে পারে। প্রোটিনের ঘাটতি পূরণ করতে পারলেও শরীরের জন্য উপকারী নয় তেমন খাবার কোনগুলি?

১) মিষ্টি জড়ানো বাদাম

কাঠবাদাম, আখরোট, হেজ়েলনাটের মতো বাদাম প্রোটিনে ভরপুর। কিন্তু এই সব বাদাম সাধারণ অবস্থাতে খেলে তা শরীরের যতটা উপকারে লাগে, চিনি বা চকোলেট জড়িয়ে খেলে তার উল্টোটাই হয়। তাই এই ভাবে বাদাম না খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা।

২) প্রোটিন বার

পেশিবহুল শরীর তৈরি করার জন্য বাইরে থেকে প্রোটিন খেয়ে থাকেন অনেকেই। ডায়েটে দেওয়া প্রোটিনের পরিমাণ অনুযায়ী তা জোগান দিতে গেলে শুধু খাবারের উপর ভরসা রাখলে চলে না। তাই অনেকেই প্রোটিন বারের উপর ভরসা রাখেন। পুষ্টিবিদরা বলছেন, প্রোটিন বারের মধ্যে কৃত্রিম চিনি-সহ নানা রকম যৌগ থাকে, যেগুলি শরীরে জন্য ভাল নয়।

৩) প্রক্রিয়াজাত চিজ়

চিজ় সাধারণ অবস্থায় প্রোটিনের উৎস। কিন্তু এই চিজ়কে প্রক্রিয়াজাত করতে গেলে, সেখানে স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় কিছুই অবশিষ্ট থাকে না। আদতে তা শরীরের জন্য খারাপ।

৪) ‘ভিগান’ মাংস

ইদানীং অনেকেই প্রাণীজ খাবার খাওয়া বন্ধ করে ‘ভিগান’দের তালিকায় নাম লিখিয়েছেন। তাঁদের শরীরে প্রোটিনের জোগান যেন ঠিক থাকে, তাই তারা কৃত্রিম প্রোটিন খেয়ে থাকেন। একেবারে মাছ, মাংসের স্বাদের মতোই খেতে অথচ উদ্ভিজ্জ এই খাবারগুলি শরীরের জন্য উপকারী নয়।

৫) কৃত্রিম চিনিযুক্ত ইয়োগার্ট

স্বাভাবিক পদ্ধতিতে তৈরি ইয়োগার্ট প্রোটিনে ভরপুর হলেও বাজারে কৃত্রিম চিনি, গন্ধ বা রং দেওয়া যে সব ইয়োগার্ট পাওয়া যায়, তা আদতে শরীরের ক্ষতি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Vegan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE