Advertisement
০৫ মে ২০২৪
Worst Foods for Digestion

৩ খাবার: হজম হতে সময় নেয়, গ্যাসের সমস্যা থাকলে তাই এড়িয়ে চলাই ভাল

এমন খাবার সব সময়ে খাওয়া জরুরি, যেগুলি হজম করতে সুবিধা। তবে এমন কিছু খাবার রয়েছে যেগুলি হজম হতে সময় নেয়। সেগুলি কী কী?

image of food.

এমন কিছু খাবার রয়েছে, যেগুলি হজম হতে সময় নেয়। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ১৯:৫৭
Share: Save:

শরীরের যত্ন নিতে খাবার খেলেই হবে না। খাবার হজম হচ্ছে কি না, সে দিকেও নজর দিতে হবে। কারণ হজমপ্রক্রিয়া সঠিক ভাবে হওয়া জরুরি। হজম ঠিক করে না হলে তার প্রভাব পড়বে শরীরের উপর। ওজন বেড়ে যাওয়া থেকে গ্যাস-অম্বল, হজম না হলে এই ধরনের সমস্যা লেগেই থাকে। পুষ্টিবিদরা জানান, এমন খাবার সব সময়ে খাওয়া জরুরি, যেগুলি হজম করতে সুবিধা। তবে এমন কিছু খাবার রয়েছে, যেগুলি হজম হতে সময় নেয়। সেগুলি কী কী?

ভাজাভুজি

সন্ধেবেলায় মাঝেমাঝেই টুকটাক খাবার খেতে ইচ্ছা করে। অনেকেই রসনাতৃপ্তির জন্য চপ, শিঙারার মতো খাবার খান। এই খাবারগুলি স্বাদের যত্ন নিতে হয়তো পারে, কিন্তু পেটের নয়। হজম হতেও অনেক সময় লাগে। তাই এই ধরনের খাবার এড়িয়ে যাওয়াই ভাল।

ফাইবারে সমৃদ্ধ খাবার

ওজন কমানোর পর্বে বার বার খাবার খাওয়ার প্রবণতা কমাতে ফাইবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা। কিন্তু ফাইবার হজম করা কঠিন। অনেক সময়ে লাগে। সব সময়ে যে ঠিক করে হজম হয়, তেমনও নয়। হজমের গোলমাল যাঁদের রয়েছে, তাঁদের জন্য ফাইবারে সমৃদ্ধ খাবার বেশি না খাওয়াই ভাল।

দুগ্ধজাত খাবার

হাড় শক্তিশালী করতে দুগ্ধজাত খাবার খাওয়া জরুরি। তেমনটাই বলেন চিকিৎসকরা। কিন্তু দুগ্ধজাত খাবার একেবারেই সহজপাচ্য নয়। দুধ, দই, পনির শরীরের পক্ষে উপকারী। কিন্তু তাড়াতাড়ি হজম হতে চায় না একেবারেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Indigestion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE