Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Grey Hair

পাকা চুলেও নজর কাড়ুন! কী ভাবে নেবেন সাদা চুলের যত্ন?

চুলে পাক ধরেছে মানেই যত্ন নেওয়ার দিন ফুরোল, তা কিন্তু নয়। পাকা চুলের যত্ন নেবেন কী ভাবে, তা অনেকেই বুঝতে পারেন না। রইল কিছু উপায়।

Symbolic Image.

খেয়াল না রাখলে সাদা চুলের অবস্থা খারাপ হতে শুরু করে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ১৯:১৮
Share: Save:

একটা বয়সের পর চুলে পাক ধরতে শুরু করে। তখন চুল কালো করিয়েও বিশেষ লাভ হয় না। কয়েক দিন যেতে না যেতেই আবার সাদা রং হয়ে যায়। প্রকৃতির নিয়মে ৫০-এর পর চুলের রং বদলে গিয়েছে মানে, আর যত্নের প্রয়োজন নেই, তা একেবারেই নয়। বরং খেয়াল না রাখলে সাদা চুলের অবস্থা খারাপ হতে শুরু করে। পাকা চুলের যত্ন নেবেন কী ভাবে, তা অনেকেই বুঝতে পারেন না। রইল তেমন কিছু উপায়।

মৃদু শ্যাম্পু ব্যবহার করুন

শ্যাম্পু ব্যবহারের সময়ে অবশ্যই মনে রাখতে হবে, তা যেন মৃদু হয়। ক্ষারযুক্ত শ্যাম্পু পাকা চুলের জন্য ভাল নয়। শ্যাম্পু কেনার আগে দেখে উপকরণে চোখ বুলিয়ে দেখে নিন সোডিয়াম লরিয়াল সালফেট আছে কি না। যদি থাকে, তা হলে সেই শ্যাম্পু কিনবেন না। এই উপাদান চুল অতিরিক্ত রুক্ষ করে দেয়। এতে চুল উশকোখুশকো হয়ে পড়ে বেশি।

কন্ডিশনার ব্যবহার করুন

পাকা চুলের যত্নআত্তিতে কন্ডিশনার খুবই প্রয়োজনীয় একটি প্রসাধন। শ্যাম্পু করার পর ৫-৭ মিনিট কন্ডিশনার মেখে রাখুন। তাতে চুল মসৃণ এবং নরম থাকবে। পাকা চুল এমনিতেই একটু রক্ষ হয়ে থাকে। তার উপর সঠিক পদ্ধতিতে কন্ডিশনার না মাখলে সমস্যা বাড়বে বই কমবে না।

সিরাম ব্যবহার করুন

শীত কিংবা গ্রীষ্ম, পাকা চুল ভাল রাখতে সিরাম ব্যবহার করতেই হবে। বিশেষ করে যদি স্ট্রেটনার, হেয়ার ড্রায়ার ব্যবহার করে থাকেন, তা হলে তো সিরাম ব্যবহার করা ছাড়া উপায় নেই।

চুল ঢেকে বাইরে বেরোবেন

সাদা কিংবা কালো— রং যা-ই হোক, চুল ভাল রাখতে রোদে বেরোনোর আগে মাথায় ওড়না জড়িয়ে যাওয়াই ভাল। কারণ এতে ক্ষতিকর সূর্যরশ্মি থেকে সুরক্ষিত থাকবে চুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Grey Hair Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE