Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Bone Health

কম বয়সেও ক্ষয়ে যেতে পারে হাড়, ঝুঁকি এড়াতে কোন খাবারগুলি ভুলেও খাবেন না?

হাড়ের যত্ন নিতে স্বাস্থ্যকর খাবার যেমন খেতে হবে, তেমনই কিছু খাবার এড়িয়েও চলতে হবে। না হলে হাড়ের খেয়াল রাখা সম্ভব হবে না।

symbolic image.

হাড়ের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৬
Share: Save:

বয়স বাড়লে হাড় কমজোরি হয়ে পড়ে। হাড় ক্ষয়ে যেতে থাকে। অস্থিসংক্রান্ত সমস্যায় বাড়ির বড়দের নাজেহাল হতে দেখা যায়। উঠলে বসতে পারেন না, বসলে উঠতে পারেন না— ঘরে ঘরে এমন দৃশ্য প্রায়ই দেখা যায়। হাড়ের ক্ষয় হয় মূলত শরীরচর্চার অভাব, ক্যালশিয়ামের ঘাটতি, অনিয়মিত খাওয়াদাওয়ার কারণে। তবে বয়স বাড়লেই যে হাড় দুর্বল হয়ে পড়ে, তা কিন্তু নয়। কম বয়সেই হাড়ের ক্ষয় শুরু হতে পারে। সেই জন্য অল্প বয়স থেকেই হাড়ের যত্ন নিতে বিশেষ কিছু খাবার খেতে হবে। হাড়ের যত্ন নিতে স্বাস্থ্যকর খাবার যেমন খেতে হবে, তেমনি কিছু খাবার এড়িয়েও চলতে হবে। না হলে হাড়ের খেয়াল রাখা সম্ভব হবে না।

প্রোটিন

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাণীজ প্রোটিন অপরিহার্য। পুষ্টিবিদরাও রোজের পাতে মাছ, মাংস, ডিম রাখতে বলেন। প্রয়োজনের অতিরিক্ত এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস কিন্তু হাড় ক্ষয়ের কারণ হয়ে উঠতে পারে।

নুন

শুধু উচ্চ রক্তচাপ নয়, হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে কাঁচা নুন খাওয়ার অভ্যাস কমাতে হবে। সরাসরি হাড়ের উপর প্রভাব ফেলা ছাড়াও নুন কিন্তু ক্যালশিয়ামের পরিমাণও কমিয়ে দিতে পারে। তাই বেশি নুন খাওয়ার অভ্যাস থাকলে তা বন্ধ করা প্রয়োজন। রান্নাতেও বেশি নুন দেবেন না।

কফি

অফিসে কাজের ফাঁকে হঠাৎই শুরু হল মাথা যন্ত্রণা। নিমেষে মাথা যন্ত্রণা কমাতে কফি যে কতটা কার্যকরী, তা আলাদা করে বলার দরকার পড়ে না। কিন্তু এতে থাকা ক্যাফিন হাড়ের সমস্যার কারণ হতে পারে। কম বয়সে হাড় ক্ষয়ের ঝুঁকি কমাতে বেশি কফি না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE