Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Sore Throat

গলা খুসখুস, খেতে গেলে ব্যথা? ঘা হওয়ার লক্ষণ নয় তো? মুক্তির উপায় কোন ভেষজে?

ঠান্ডা পড়তে না পড়তেই গলা খুসখুস করছে। ঘুম থেকে উঠে ঢোঁকও গিলতে পারছেন না। খেতে গেলেই গলায় কাঁটার মতো কী যেন বিঁধছে।

গলার ঘা নিরাময়ে কোন ঘরোয়া টোটকার উপর ভরসা রাখবেন?

গলার ঘা নিরাময়ে কোন ঘরোয়া টোটকার উপর ভরসা রাখবেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১৭:৪৩
Share: Save:

ডিসেম্বরের শেষে শীতটা বেশ জাঁকিয়েই পড়েছে। ঠান্ডায় খেয়ে, ঘুরে,বেড়িয়ে মজা থাকলেও সংক্রমণের ভয়ও আছে। যাঁদের ঠান্ডা লাগার ধাত রয়েছে, আবহাওয়ার পরিবর্তনে তাঁদের একটুতেই জ্বর আসে, সর্দি লেগে যায়। এখন আবার নতুন করে করোনা দাপট দেখাবে কি না, তা নিয়েও চিন্তিত সাধারণ মানুষ থেকে চিকিৎসকমহল। সাধারণ সর্দিকাশি হোক বা ভাইরাস ঘটিত সংক্রমণ— সর্দিকাশির সঙ্গে গলাব্যথা হওয়া খুবই স্বাভাবিক। খেতে গেলে গলায় ব্যথা, সারা ক্ষণ গলা খুসখুস করা, সকালে ঘুম থেকে উঠে ঢোঁক গিলতে না পারার মতো লক্ষণগুলি কিন্তু গলায় ঘায়ের জন্য হলেও হতে পারে।

গলার এই ব্যথা প্রশমিত করতে প্রথম থেকেই গুচ্ছ গুচ্ছ ওষুধ না খেয়ে, ভরসা রাখতে পারেন আদার উপর। আয়ুর্বেদ শাস্ত্রমতে, আদার মধ্যে থাকা ‘অ্যান্টি ইনফ্ল্যামেটরি’ যৌগ প্রদাহ নাশ করে। ভাইরাস ঘটিত যে কোনও সংক্রমণ হলেও তা রুখে দিতে পারে আদা।

গলার ব্যথা থেকে মুক্তি পেতে কী ভাবে ব্যবহার করবেন আদা?

গলার ব্যথা থেকে মুক্তি পেতে দিনে অন্তত দুই থেকে তিন বার আদা চা খেতে পারেন। চাইলে মধুও যোগ করতে পারেন।

জল গরম করে তার মধ্যে আদার টুকরো দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। আদা ছেঁকে নিয়ে ওই জল দিয়ে দিনে দু’বার গার্গেল করতে পারেন। সঙ্গে যদি এক চিমটে হলুদ মিশিয়ে নেন, আরও ভাল কাজ করবে।

এ ছাড়া মুখশুদ্ধি হিসাবে খেতে পারেন আদাশুঁঠ বা রোদে শুকনো আদা। কিন্তু খেয়াল রাখবেন এই শুঁঠের মধ্যে যেন নুন না থাকে। নুন গলার ঘা আরও বাড়িয়ে দিতে পারে।

শারীরিক কোনও জটিলতা না থাকলে আদা খাওয়া নিয়ে বিশেষ সতর্ক হওয়ার প্রয়োজন নেই। কিন্তু উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে বা রক্ত পাতলা হয় এমন ওষুধ খেলে খুব বেশি আদা না খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE