Advertisement
২১ জুন ২০২৪
Cardamom Health Benefits

গরম পড়তেই পেটের সমস্যায় ভুগছেন? মুখশুদ্ধি হিসাবে কোন মশলা খেলে হজম ভাল হবে

খাওয়ার পর আবার অনেকেই মুখশুদ্ধি হিসাবে এলাচ খান। অনেকের আবার খাওয়ার সময়ে এলাচ মুখে পড়লে মেজাজটাই বিগড়ে যায়! জানেন কি, রান্না ছাড়াও নিয়মিত একটি করে এলাচ খেলে শরীরের নানা রকম সমস্যার সমাধান মিলতে পারে।

গরমে হজম ভাল হওয়ার দাওয়াই লুকিয়ে মশলার কৌটোয়?

গরমে হজম ভাল হওয়ার দাওয়াই লুকিয়ে মশলার কৌটোয়?

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৪:৪০
Share: Save:

ধোঁকার ডালনা হোক কিংবা কচি পাঁঠার ঝোল, বিরিয়ানি হোক কিংবা পায়েস— ফোড়নে এলাচ না পড়লে ঠিক জমে না। মশলা চা হোক বা সাধারণ দুধ-চা, স্বাদ বৃদ্ধিতে অনেকেই এলাচ ব্যবহার করেন। শুধু তা-ই নয়, খাওয়ার পর আবার অনেকেই মুখশুদ্ধি হিসাবে এলাচ খান। অনেকের আবার খাওয়ার সময়ে এলাচ মুখে পড়লে মেজাজটাই বিগড়ে যায়! জানেন কি, রান্না ছাড়াও নিয়মিত একটি করে এলাচ খেলে শরীরের নানা রকম সমস্যার সমাধান মিলতে পারে?

১) এলাচ পেটের নানা সমস্যা এবং হজমের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। গরমে কমবেশি সকলেই হজমের সমস্যায় ভোগেন। এলাচ বিপাকহার বৃদ্ধি করে এবং হজমে সাহায্য করে। গরমে বুকজ্বালা, বমি বমি ভাব থেকে মুক্তি পেতে এলাচ মুখে দিন।

২) শরীর থেকে ক্ষতিকর টক্সিন দূর করতেও এলাচ সাহায্য করে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে অনেকেই অনেক কিছু করেন। নিয়মিত সকালে খালি পেটে এলাচ ভেজানো জল খেলে ত্বক টান টান হয়, বলিরেখাও কমে।

এলাচ পেটের নানা সমস্যা এবং হজমের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

এলাচ পেটের নানা সমস্যা এবং হজমের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। ছবি: শাটারস্টক।

৩) এলাচ হাঁপানি ও হৃদ্‌রোগ নিরাময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি হৃৎস্পন্দন স্বাভাবিক রাখে, ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়া, এলাচ রক্তসঞ্চালনেও সহায়ক। প্রতি দিন এলাচ খেলে রক্তের ঘনত্ব ঠিক থাকে।

৪) মুখে খুব বেশি দুর্গন্ধ হয়? একটি এলাচ নিয়ে চিবোতে থাকুন। এলাচ মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়াগুলি ধ্বংস করে। এ ছাড়াও মাড়ির সংক্রমণ, মুখের ঘা-সহ দাঁতের নানা সমস্যা থেকে রেহাই পেতে এলাচে ভরসা রাখতে পারেন।

৫) গরম জলে চা পাতা, এলাচ গুঁড়ো ও মধু দিয়ে ফুটিয়ে তৈরি করে নিন এলাচ চা। মাথাব্যথা করলে এক কাপ গরম এলাচ চা খেয়ে দেখুন। ব্যথা নিমেষেই দূর হবে। এ ছাড়াও এলাচ মানসিক চাপ কমাতে সাহায্য করে।

৬) এলাচ অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর। সর্দি-কাশির সমস্যাতেও এলাচ খেলেই সুফল পাবেন। যাঁদের ঠান্ডা লাগার ধাত রয়েছে, তাঁরা রোজ এলাচ জল খেলে উপকার পাবেন।

৭) ওজন নিয়ন্ত্রণে রাখতেও এলাচ দারুণ উপকারী। রোজ সকালে খালি পেটে নিয়ম করে এলাচ ভেজানো জল খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acidity Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE