Advertisement
১৮ জুলাই ২০২৪

অফিসে দুপুরের খাবার খাওয়ার পর ১০ মিনিট হাঁটুন, তাতে কী কী বদলে আসবে জীবনে?

চিকিৎসকেরা জানাচ্ছেন, অফিসে দুপুরের খাবার খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটলেও সুফল পাওয়া যাবে। কী উপকার হবে মিনিট দশেকের হাঁটাহাঁটিতে?

রোজ হাঁটুন নিয়ম মেনে।

রোজ হাঁটুন নিয়ম মেনে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১০:২২
Share: Save:

অফিসে চেয়ার ছেড়ে ওঠার সুযোগ খুব কম পাওয়া যায়। ব্যস্ততা ক্রমশ বেড়েই চলে। আর দীর্ঘ ক্ষণ একটানা বসে থাকার ফলে শরীরের উপর নানা প্রভাব পড়ে। ওজন বেড়ে যাওয়া থেকে কাঁধে ব্যথা— অসুস্থতা জাঁকিয়ে বসে। এই রুটিন বদলে ফেলা সম্ভব হয় না। কিন্তু সুস্থ তো থাকতে হবে। তাই চিকিৎসকেরা জানাচ্ছেন, অফিসে দুপুরের খাবার খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটলেও সুফল পাওয়া যাবে। কী উপকার হবে মিনিট দশেকের হাঁটাহাঁটিতে?

হজমশক্তি উন্নত হবে

শরীরের নাড়াচাড়া কম হলে হজমজনিত সমস্যা হয়। দুপুরের খাবার খাওয়ার পর ১০ মিনিট হেঁটে নিলে সেই সমস্যা আর হবে না। গ্যাস-অম্বলের ঝুঁকি কমবে, খাবারও দ্রুত হজম হবে। পেট ফাঁপার সমস্যা থাকলে, তাও কমে যাবে।

শরীর চনমনে হয়

দুপুরের খাবার খাওয়ার পর এক জায়গায় বসে না থেকে হেঁটে আসুন। একটানা বসে থাকলে ক্লান্তি ঘিরে ধরে শরীরে। কাজেরও গতি কমে যায়। কাজ থেকে বিরতি নিয়ে হাঁটাচলা করলে শরীর চাঙ্গা হয়। কাজ করতেও ইচ্ছা হয়।

মানসিক উদ্বেগ দূর হয়

দায়িত্ব মানেই উদ্বেগ। তা ছাড়া ব্যক্তিগত জীবনেও নানা ওঠাপড়ায় মনে চিন্তাভাবনা থাকেই। তবে খানিক ক্ষণ হাঁটলে মানসিক চাপ কেটে যায়। মনের খানিকটা বদল আসবে। ইতিবাচক হবে চিন্তাভাবনা।

ওজন নিয়ন্ত্রণে থাকে

খাওয়ার পর এক চক্কর হেঁটে এলে ওজন বেড়ে যাওয়ার ভয় খানিটকটা হলেও কমবে। হাঁটলে অনেকটাই ক্যালোরি ঝরে। তবে রোজ ধারাবাহিক ভাবে ১০ মিনিট করে হাঁটতে হবে। এক দিন হেঁটে, পরের দিন আলসেমির কাছে আত্মসমর্পণ করলে চলবে না।

হার্টের খেয়াল রাখে

হার্টের যত্ন নিতে হাঁটাচলার গুরুত্ব অপরিসীম। একটানা বসে থাকলে প্রভাব পড়ে হার্টের উপরেও। তাই সারা দিনে অন্তত ১০ মিনিট হাঁটলে অনেক উপকার পাওয়া যাবে। রক্তচাপের মাত্রা কমবে, ঝুঁকি কমবে কোলেস্টেরলেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE