Advertisement
৩০ এপ্রিল ২০২৪
water

কাজের চাপে জল খাওয়ার কথা মনে থাকে না? জলের ঘাটতি পূরণ করবে কোন খাবারগুলি?

কাজের চাপে জল খাওয়ার কথা যদি একান্তই ভুলে যান, তা হলে এমন কিছু ফল রয়েছে যেগুলির উপর ভরসা রাখতে পারেন।

শরীরের সার্বিক সুস্থতার অন্যতম ভিত্তি হল জল।

শরীরের সার্বিক সুস্থতার অন্যতম ভিত্তি হল জল। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ২০:০২
Share: Save:

শরীর ভাল রাখতে সবচেয়ে জরুরি হল পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া। চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলে তেমনটাই বলে থাকেন। শরীরের যত্ন নিতে জলের ভূমিকার কথা সকলেই জানেন। কিন্তু কাজের চাপে অনেকেই জল খেতে ভুলে যান। সারা দিনে যেখানে ৭-৮ গ্লাস জল খাওয়ার কথা, সেখানে ২৫০ গ্রাম জলও অনেকেই খান না। শরীরে জলের ঘাটতি তৈরি হলে অনেক শারীরিক সমস্যা দেখা দেয়। শরীর ভিতর থেকে আর্দ্রতা হারাতে থাকে। তার বহিঃপ্রকাশ ঘটে বাইরে। শরীরের সার্বিক সুস্থতার অন্যতম ভিত্তি হল জল। সেটাই যদি পর্যাপ্ত পরিমাণে শরীরে না যায়, তা হলেই দেখা দেয় বিপদ। জলের কোনও বিকল্প হয় না। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, কাজের চাপে জল খাওয়ার কথা যদি একান্তই ভুলে যান, তা হলে এমন কিছু ফল রয়েছে যেগুলির উপর ভরসা রাখতে পারেন। জলের ঘাটতি কিছুটা হলেও মিটিয়ে দেবে।

আপেল

আপেলে পঁচাশি শতাংশ জল থাকে। তা ছাড়া আপেলে ফাইবারের পরিমাণও অনেক বেশি। আপেল খেলে তা অনেক ক্ষণ পেটে থাকে। দীর্ঘ ক্ষণ খিদে পায় না। সেই সঙ্গে শরীরের জলেরও ঘাটতিও পূরণ হয়। আপেল শরীর ভিতর থেকে আর্দ্র রাখে। অফিসের টিফিনে তাই অনায়াসে রাখতে পারেন আপেল।

শসা

শসায় জলের পরিমাণ ৯৬ শতাংশ। কাজের মাঝেমাঝে এক টুকরো শসা মুখে পুরতে পারেন। জলের মতোই কাজ করবে এই ফল। নিয়মিত শসা খেলে শরীরে জলের ঘাটতি মেটে। এ ছাড়া আরও অনেক শারীরিক সমস্যা থেকেও মুক্তি দেবে এই ফল। কিডনিতে পাথর জমা বা কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমে শসা খেলে।

দুধ

গবেষণা বলছে, শরীরে জলের অভাব মেটানোর জন্য বার বার জল খাওয়ার চেয়েও জরুরি এক বার দুধ খাওয়া। এর কারণ কী? দুধের তরল অংশটি শরীরের মধ্যে অনেক ক্ষণ থেকে যায়। ফলে ভিতর থেকে আর্দ্র ভাব বজায় থাকে। তা ছাড়া দুধে থাকা ক্যালশিয়াম শরীরে ভিতর থেকে শক্তি জোগায়। তাই জলের একটি ভাল বিকল্প হতে পারে দুধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE