Advertisement
০৪ মে ২০২৪
Diabetes Control

সামনে একের পর এক বিয়েবাড়ি? ডায়াবিটিস না বাড়িয়ে কী ভাবে নেমন্তন্ন খাবেন?

পরিচিতদের বিয়ে, তাই না গিয়েও উপায় নেই। তবে বিয়েবাড়ির নিমন্ত্রণের ঠেলায় ডায়াবিটিসের মাত্রা বেড়ে গেলে কিন্তু মুশকিল। সমাধান কোন পথে?

image of food

বিয়েবাড়ি মানেই জমিয়ে খাওয়াদাওয়া। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১১
Share: Save:

সামনেই পর পর বিয়েবাড়ি? বাড়িতে কড়া ডায়েটে থাকলেও বিয়েবাড়ির লোভনীয় বুফে দেখে নিজেকে আটকে রাখা বেশ কঠিন। পরিচিতদের বিয়ে, তাই না গিয়েও উপায় নেই। তবে বিয়েবাড়ির নিমন্ত্রণের ঠেলায় ডায়াবিটিসের মাত্রা বেড়ে গেলে কিন্তু মুশকিল।

বিয়ের মরসুম চলাকালীন কী ভাবে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখবেন? পরামর্শ দিলেন চিকিৎসক কে কে গঙ্গোপাধ্যায়। চিকিৎসক বলেন, “বিয়ের মরসুমে রক্তের শর্করার মাত্রার উপর নজর রাখতে ভুলবেন না, যা আপনি চলার পথে সহজেই করতে পারেন। আঙুলে সুচ ফুটিয়ে প্রথাগত ব্লাড গ্লুকোজ় মিটারের বাইরে এখন সিজিএম ডিভাইসের বিকল্প রয়েছে। এর সাহায্যে আপনি যে কোনও স্থানে, এমনকি, বিয়েবাড়িতেও রক্তের শর্করার মাত্রা কত, তা জানতে পারেন। এই ডিভাইস ব্যবহার করলে রক্ত পরীক্ষার প্রয়োজন পড়ে না। বিশেষ সেন্সরের মাধ্যমে শরীরের শর্করার মাত্রা জানা যায় সহজেই। এই প্রকার ডিভাইসের রিডিং দেখে আপনি চাইলে খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ করতে পারবেন।’’

image of doing exercise

বিয়েবাড়ির জন্য শরীরচর্চায় অবহেলা করলে চলবে না। ছবি: সংগৃহীত।

আর কী কী উপায়ে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখবেন?

১) বিয়েবাড়ি যদি অন্য কোনও শহরে হয়, তা হলে নিজের ওষুধপত্র গুছিয়ে নিতে ভুলবেন না। ইনসুলিন ব্যবহার করলে সেটিও সঙ্গে রাখুন।

২) ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে শরীরচর্চার বেশ বড় ভূমিকা আছে। তাই বিয়েবাড়ির জন্য শরীরচর্চায় অবহেলা করলে চলবে না। নিয়ম করে যোগাসন, ব্যায়াম করতে হবে।

৩) বিয়েবাড়িতে খাওয়াদাওয়ার বিষয়ে বাড়তি সতর্ক থাকতে হবে। প্লেটে বেশি করে স্যালাড ও প্রোটিনযুক্ত খাবার রাখুন। কার্বোহাইড্রেট জাতীয় খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন। ভাজাভুজি না খেয়ে কবাব জাতীয় খাবার বেশি খেতে পারেন। মিষ্টি খেতে ইচ্ছা হলে ফল খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE