Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Ear

Ear Infection: শীত পড়তেই কানে সমস্যা সন্তানের? প্রতিরোধ করবেন কোন উপায়ে

শীত পড়তেই কচিকাঁচাদের ক্ষেত্রে বেশ পরিচিত একটি সমস্যা হল কানের গন্ডগোল। কানে ব্যথা, সেই সংক্রান্ত জ্বর, কান থেকে পুঁজ বেরোনো ইত্যাদি।

কানের সংক্রমণ থেকে কী ভাবে রক্ষা করবেন খুদেদের?

কানের সংক্রমণ থেকে কী ভাবে রক্ষা করবেন খুদেদের? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ১৭:১৯
Share: Save:

এমনিতেই চারদিকে কোভিডের বাড়বাড়ন্ত থেকে সন্তানদের রক্ষা করা নিয়ে চিন্তার শেষ নেই অভিভাবকদের। তার উপর কোভিডের দোসর হিসেবে রয়েছে শীতকালীন নানা ধরণের সংক্রমণ। শীত পড়তেই কচিকাঁচাদের ক্ষেত্রে বেশ পরিচিত একটি সমস্যা হল কানের গন্ডগোল। কানে ব্যথা, সেই সংক্রান্ত জ্বর, কান থেকে পুঁজ বেরোনো ইত্যাদি নানা সমস্যায় জেরবার হতে হয় বহু মানুষকেই। এই বিড়ম্বনা থেকে বাঁচতে কী কী ঘরোয়া সাবধানতা অবলম্বন করা যেতে পারে তা দেখে নিন এক ঝলকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। বাইরে বেরোলেই পরতে হবে কান ঢাকা পোশাক। বাঙালির চিরকালীন মাফলার, মাঙ্কি টুপি থেকে এখনকার বাহারি কানঢাকা, সুবিধা মতো কিছু একটা পরে নিলেই হল। এতে ঠান্ডা তো কমেই, আটকায় ধুলো ময়লা ও জীবাণুও।

২। যে কোনও সংক্রমণ প্রতিরোধ করতেই মজবুত করতে হয় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। আর তার জন্য প্রয়োজন সঠিক পুষ্টি। কানের সংক্রমণ আটকাতে সন্তানকে খাওয়ান প্রচুর পরিমাণে ভিটামিন সি যুক্ত খাবার। সঙ্গে খেতে হবে প্রচুর পরিমাণ জল।

৩। ঘরের পরিবেশ রাখুন খোলামেলা। পর্যাপ্ত রোদ, আলো, হওয়া মিললে দূরে থাকে জীবাণু। কানে সংক্রমণের সমস্যা থাকলে ধোঁয়া থেকেও দূরে থাকা উচিত বলে মত বিশেষজ্ঞদের।

৪। খেয়াল রাখুন দেহের গড় উষ্ণতা যেন বজায় থাকে। শীতের পোশাকের সঙ্গে সঙ্গে উষ্ণ পানীয় খেলেও বজায় থাকে দেহের উষ্ণতা।

৫। অন্যান্য সংক্রমণ থেকেই কানের সমস্যা দেখা দিতে পারে। বিশেষত গলা ও মাড়ির সমস্যার চিকিৎসা সময় মতো না হলে তা কানের সমস্যা তৈরি করতে পারে।

তবে মনে রাখবেন কোনও সমস্যাই বেশি বাড়তে দেওয়া উচিত নয়। সমস্যা হলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ পত্র খেলে অল্প দিনেই মিটে যেতে পারে সমস্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ear Ear Infection Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE