Advertisement
০৪ মার্চ ২০২৪
Diabetic Foot

ডায়াবিটিস তো ছিলই, সঙ্গে পা ফোলা, পায়ের পাতায় ব্যথা দোসর হয়েছে, যত্ন নেবেন কী ভাবে?

এমনিতেই গোটা দেহের ভার বহন করতে করতে দুর্বল হয়ে পড়ে পদযুগল। তার উপর দীর্ঘ দিন ধরে রক্তে শর্করার মাত্রা বেশি থাকায় ক্ষতিগ্রস্ত হয় পায়ের স্নায়ু।

How to protect your legs and feet from diabetic nerve damage.

পায়ের ব্যথায় নাজেহাল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৯:১৫
Share: Save:

দীর্ঘ দিন ধরেই রক্তে শর্করার পরিমাণ বেশি। তাই নিয়ম মেনে ওষুধ খেতে হয়। ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে গেলে খাওয়াদাওয়া করতে মেপে। নিয়মিত শরীরচর্চাও করার পরামর্শও দেন চিকিৎসকেরা। হার্ট, কিডনি, চোখের সমস্যার জন্য এই ডায়াবিটিস যে অনুঘটক হিসাবে কাজ করে, সে কথা জানেন অনেকেই। কিন্তু বেশির ভাগ মানুষেরই নজর এড়িয়ে যায় দু’টি পা। এমনিতেই গোটা দেহের ভার বহন করতে করতে দুর্বল হয়ে পড়ে পদযুগল। তার উপর দীর্ঘ দিন ধরে রক্তে শর্করার মাত্রা বেশি থাকায় পায়ের স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়। যাকে চিকিৎসা পরিভাষায় ডায়াবেটিক নিউরোপ্যাথি বলা হয়।

ডায়াবিটিস থাকলে কী ভাবে পায়ের যত্ন নেবেন?

পা ফোলা, পায়ে ব্যথা, পা ফাটা তো বটেই, সেখান থেকে পায়ের পাতা ক্রমশ অবশ হয়ে যাওয়া বা কাঁটা ফোটার মতো অনুভূতি হওয়া অস্বাভাবিক নয়। সচেতন না হলে এই সমস্যাগুলি থেকে পায়ে ঘা পর্যন্ত হতে পারে বলে মত চিকিৎসকদের। তাই নিয়মিত ঈষদুষ্ণ জলে পা ডুবিয়ে রাখা। পায়ে ছত্রাকঘটিত সংক্রমণ যাতে না হয়, সে দিকে নজর রাখা। পাশাপাশি, ডায়াবেটিক রোগীদের জন্য বিশেষ জুতো ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। কোনও ভাবে পায়ে যাতে চোট-আঘাত বা কাটা-ছেঁড়া না হয়, সে দিকেও খেয়াল রাখা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE