Advertisement
০১ মে ২০২৪
Gym Hygiene

৩ উপায়: জিমে গিয়ে শরীরচর্চা করলেই হবে না, পরিচ্ছন্নতাও বজায় রাখতে হবে

সকলের ব্যবহার করা জিমের ‘সর্বজনীন’ ম্যাটে পিঠ ঠেকাতে পারেন না বলে বগলদাবা করে নিজের ম্যাট নিয়েও যান। কিন্তু, তাতে স্বাস্থ্য সুরক্ষিত থাকে তো?

Image of Gym

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ২০:১২
Share: Save:

স্বাস্থ্যের বিষয়ে অত্যন্ত সচেতন। তাই এই গরমেও নিয়মিত জিমে যান অনেকে। একেবারে শুরুর দিকে অস্বস্তি হয় অনেকেরই। ঘামের গন্ধে, সকলের ব্যবহার করা জিমের ‘সর্বজনীন’ ম্যাটে পিঠ ঠেকাতে পারেন না বলে বগলদাবা করে নিজের ম্যাট নিয়েও যান। কিন্তু শুধু ম্যাট তো নয়, জিমে শরীরচর্চা করতে গেলে অন্যের ব্যবহার করা যন্ত্রের উপরে শুয়েও তো পড়তে হয়। চিকিৎসকেরা বলেন, জিমে যে হেতু অনেক মানুষ একসঙ্গে শরীরচর্চা করেন, বদ্ধ জায়গার মধ্যে সকলের শ্বাস-প্রশ্বাস থেকেই নানা রকম রোগ ছড়াতে পারে। সে ক্ষেত্রে পরিচ্ছন্নতা বজায় রাখবেন কী করে?

১) হাত পরিষ্কার করতে হবে

কোনও কিছু খাওয়ার আগে তো বটেই, শরীরচর্চা করার পর অন্য কোনও জিনিসে হাত দেওয়ার আগে হাত ধুতে হবে। যন্ত্রপাতি ধরার পরে কোনও ভাবেই সেই হাত দিয়ে ঘাম মুছতে যাবেন না। চোখ, নাক, মুখ স্পর্শ করা থেকেও বিরত থাকবেন।

২) যন্ত্রপাতি মুছতে হবে

নিজের বাড়িতে যদি শরীরচর্চা করার ব্যবস্থা থাকে, তা হলেও নিয়মিত জিমের যন্ত্রপাতি মুছতে হবে। যদি সর্বসাধারণের জিমে যান, সেখানেও পরিচ্ছন্নতা বজায় রাখার উপর জোর দেওয়া হচ্ছে কি না, সে দিকে নজর রাখতে হবে।

৩) পোশাক ধুতে হবে

যত কায়দারই পোশাক হোক না কেন, শরীরচর্চা করে এসেই তা নিয়মিত ধুয়ে ফেলতে হবে। ঘর্মাক্ত পোশাক নিয়মিত না ধুয়ে রোদে শুকিয়ে নেওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। এ ক্ষেত্রে ত্বকের সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gym Hygiene Gym
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE