Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Reduce Screen Time

৩ উপায়: প্রযুক্তিনির্ভর জীবন থেকে ফোন, ল্যাপটপের মোহ কাটাতে পারেন

পছন্দের বই কিনে আনছেন ঠিকই, কিন্তু তা শুধু ঘর সাজানোর বস্তু হয়ে থেকে যাচ্ছে। ফোন বা ল্যাপটপ থেকে চোখ সরিয়ে, সময় বার করে বই খুলে দেখার ইচ্ছেই করছে না। চোখ আটকে রয়েছে ফোনে।

Image of woman

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৯:২৬
Share: Save:

কাজ বাদেও সারা দিন হাতে ফোন। নয় গান শোনা, নয় সিরিজ় দেখা, নয়তো হোয়াট্‌সঅ্যাপে বন্ধুর সঙ্গে চ্যাট করা। চোখ আর হাতের আঙুল অবিরাম কাজ করে চলেছে। আসলে কাজের সুবিধার জন্যে মানুষ এতখানি প্রযুক্তিনির্ভর হয়ে পড়েছে যে, এই সব যন্ত্র ছাড়া এক পা এগোনোর উপায় নেই। পছন্দের বই কিনে আনছেন ঠিকই, কিন্তু তা শুধু ঘর সাজানোর বস্তু হয়ে থেকে যাচ্ছে। ফোন বা ল্যাপটপ থেকে চোখ সরিয়ে, সময় বার করে বই খুলে দেখার ইচ্ছেই করছে না। তবে একটু ধৈর্য ধরে কয়েকটি জিনিস নিয়মিত অভ্যাস করলেই কিন্তু এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

১) সময় বেঁধে নিন

২৪ ঘণ্টার মধ্যে কতটা সময় কিসে ব্যয় করবেন, তা নিজেকেই ভাগ করে নিতে হবে। এককথায় ল্যাপটপ বা ফোনের ব্যবহার কমিয়ে ফেলতে বলা সহজ হলেও কাজে করা কঠিন। তাই নিজেকেই ঠিক করে নিতে হবে, কত ক্ষণ ফোন ঘাঁটবেন আর কত ক্ষণ নিজেকে সময় দেবেন।

২) প্রযুক্তির ব্যবহার কম করুন

কাজ, পড়াশোনা, বিনোদন— সব কিছুর জন্যেই এখন ফোন বা ল্যাপটপের উপর ভরসা করতে হয়। তা বাদে দিনের নির্দিষ্ট একটা সময়, বাড়ির কোনও একটি অংশে এই সব যন্ত্রের ব্যবহার নির্দিষ্ট করে দিন। প্রথম প্রথম ১৫ মিনিট, তার পর আধ ঘণ্টা করে ফোন ছাড়া থাকার অভ্যাস করুন।

৩) বিরতি নিতে হবে

ঘড়িতে বা ফোনে অ্যালার্ম সেট করে রাখুন। নির্দিষ্ট সময় অন্তর কাজ থেকে বিরতি নেওয়ার অভ্যাস করুন। তাতে চোখেরও আরাম হবে এবং যন্ত্রনির্ভর হওয়ার প্রবণতাও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Screen Time Daily Habits Book Reading
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE