Advertisement
০৪ মে ২০২৪
Long Hair

৫ ভেষজ: চুল পড়া আটকাবে, তাড়াতাড়ি লম্বাও হবে

চুল লম্বা করতে অনেকেই বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেন। তবে কেশচর্চা নিয়ে নিরন্তর পরীক্ষা-নিরীক্ষা করেন যাঁরা, তাঁদের মতে এ সব ক্ষেত্রে প্রসাধনীর পিছনে জলের মতো পয়সা খরচ না করে ঘরোয়া টোটকা, ভেষজের উপর ভরসা রাখাই ভাল।

Image of Long Hair.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৮:৪৬
Share: Save:

ছোটবেলায় মায়ের বা দিদির সালোয়ারের ওড়না দিয়ে লম্বা চুলে খোঁপা করেননি এমন মেয়ে পাওয়াই ভার। লম্বা, ঘন, কালো চুলের শখ অনেকেরই থাকে। বড় চুল হবে এমন আশা করে অনেকেই চুল কাটতে চান না। তবে দৈর্ঘ্যে চুল বড় করার শখ থাকলেই যে তা সহজে করে ফেলা যাবে, এমনটা নয়। তার জন্য চাই উপযুক্ত পরিচর্যা। চুল লম্বা করতে অনেকেই বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেন। তবে কেশচর্চা নিয়ে নিরন্তর পরীক্ষা-নিরীক্ষা করেন যাঁরা, তাঁদের মতে, এ সব ক্ষেত্রে প্রসাধনীর পিছনে জলের মতো পয়সা খরচ না করে ঘরোয়া টোটকা, ভেষজের উপর ভরসা রাখাই ভাল।

১) নারকেল তেল

ব্যস্ত জীবনে সময়ের বড় অভাব। তাই তেল মেখে বেশি ক্ষণ মাথায় রাখতে পারেন না। বিশেষজ্ঞরা বলছেন, চুল লম্বা করতে তেল অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে তেল মেখে সারা রাত রেখে দেওয়ার প্রয়োজন নেই। স্নানের মিনিট দশেক আগে নারকেল তেল মাখলেই মাথার ত্বকে রক্ত চলাচল ভাল হয়।

২) আমলকির মাস্ক

আমলকি এবং শিকাকাইয়ের গুঁড়ো সমপরিমাণে মিশিয়ে নিন। সপ্তাহে এক বার, ছুটির দিনে মাথায় এই মিশ্রণ মেখে রেখে দিন। আধ ঘণ্টা পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৩) গ্রিন টি

শরীরের যত্ন নিতে রোজ সকালে গ্রিন টি খান। সেই চায়ের জল কিছুটা বাঁচিয়ে রাখুন। ঠান্ডা হলে ঘণ্টা দুয়েক মাথায় মেখে রাখুন। চাইলে সে দিন শ্যাম্পু করতে পারেন। না করলেও কোনও ক্ষতি হবে না।

৪) জবা ফুল

বেশ কয়েকটা জবাফুল এবং সেই ফুলের পাতা মিক্সিতে পেস্ট করে নিন। স্নানের আধ ঘণ্টা আগে মাথায় এই পেস্ট মেখে রাখুন। পরে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৫) কলার মাস্ক

পাকা একটি কলার সঙ্গে খানিকটা অ্যালো ভেরা পাতার শাঁস ভাল করে মিশিয়ে নিন। মাথার ত্বক এবং চুলে ভাল করে মেখে রাখুন এই মিশ্রণ। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। খেয়াল রাখবেন মাথায় যেন কলার অংশ আটকে না থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Long Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE