Advertisement
০৩ মে ২০২৪
Air Fryer

‘এয়ার ফ্রায়ার’এর খাবার খাওয়া কি স্বাস্থ্যকর? হাওয়ায় ভাজা খাবারের স্বাদই বা কেমন?

বিবাহবার্ষিকীতে উপহার হিসাবে পাওয়া ‘এয়ার ফ্রায়ার’ যত্ন করে মুড়িয়ে তুলে রেখেছেন। কারণ, বাড়ির সকলের মত, দেখতে ভাল লাগলেও এই যন্ত্রে রান্না করা খাবার খেতে খুব একটা ভাল না।

Image of Air Fryer

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ২১:০২
Share: Save:

স্বাস্থ্যের কথা ভেবেই এক সময়ে ননস্টিক বাসন ব্যবহারের চল শুরু হয়েছিল। অল্প তেলে মাছ বা সব্জি ভাজতে সুবিধাই হত। কিন্তু দিন দিন প্রযুক্তি উন্নত হচ্ছে। ননস্টিকের জায়গা এখন প্রায় কেড়ে নিয়েছে আধুনিক ‘এয়ার ফ্রায়ার’। যাতে রান্না করলে তেলের প্রয়োজন পড়ে না বললেই চলে। অথচ আলু থেকে মাছ, বড়াজাতীয় যে কোনও খাবার ভাজা যায় এই যন্ত্রটির সাহায্যে। শুধু মাছ বা সব্জির গায়ে ব্রাশ দিয়ে একটু তেল মাখিয়ে নিলেই চলে। তাই পুষ্টিবিদেরাও অনেক সময়ে এই যন্ত্র ব্যবহারের পক্ষেই মত দেন। আর কোন কোন উপকারে লাগে এই যন্ত্র?

‘এয়ার ফ্রায়ার’-এ রান্না করবেন কেন?

১) তেল কম লাগে

যাঁদের রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেশি, লিভারের সমস্যা রয়েছে বা শরীরে মেদের আধিক্য রয়েছে, তাঁদের রান্নায় মেপে তেল ব্যবহার করতে বলেন চিকিৎসকেরা। কার কতটুকু তেল খাওয়া উচিত সেই মাপ যদি বুঝতে না পারেন, সে ক্ষেত্রে ‘এয়ার ফ্রায়ার’-এ রান্না করাই ভাল।

২) সহজপাচ্য খাবার

যেহেতু এই যন্ত্রে রান্না করতে গেলে তেল-মশলা কম লাগে, তাই এই যন্ত্রে ভাজা খাবার খেলে হজমের গোলমাল হয় না। তেলেভাজা খাবার খেয়ে যাঁদের চোঁয়া ঢেকুর ওঠে, তাঁদের জন্য এয়ার ফ্রায়ার কিন্তু ভাল।

৩) সময় কম লাগে

কড়াইতে তেল গরম হলে তার পর মাছ দিয়ে এ পিঠ, ও পিঠ করে ভাজতে যতটা সময় লাগার কথা, তার চেয়ে অনেক কম সময় লাগে এয়ার ফ্রায়ারে। বার বার খুলে খাবার নাড়াচাড়া করারও প্রয়োজন পড়ে না। মশলা মাখিয়ে এক বার যন্ত্রে ঢুকিয়ে দিলেই রান্না হয়ে যায়।

এত সুবিধা থাকা সত্ত্বেও অনেকে স্বাস্থ্যকর এই ব্যবস্থাকে আপন করে নিতে পারেন না। আবার খাদ্যরসিকেরা বলেন এয়ার ফ্রায়ারে রান্না করলে নাকি খাবারের স্বাদ পাল্টে যায়। ‘এয়ার ফ্রায়ার’-এ রান্না করলে আর কী কী সমস্যা হতে পারে?

১) খাবারে পুষ্টিগুণ নষ্ট হতে পারে

বিভিন্ন খাবারে থাকা সহজপাচ্য ভিটামিন এবং অ্যান্টি-অক্সিড্যান্ট এয়ার ফ্রায়ারের অতিরিক্ত তাপে নষ্ট হয়ে যেতে পারে। তাই নির্দিষ্ট খাবারের জন্য নির্দিষ্ট তাপমাত্রা সেট করে তবেই রান্না করা উচিত।

২) বেশি রান্না করা যায় না

যদিও বাজারে বিভিন্ন আকারের এয়ার ফ্রায়ার পাওয়া যায়, তবুও সবচেয়ে বড় যন্ত্রটিতেও চার জনের বেশি রান্না এক বারে করা যায় না। তাই ক্ষেপে ক্ষেপে রান্না করতে হয়। যা বেশ সময়সাপেক্ষ।

৩) খাবারের স্বাদ পাল্টে যায়

অনেকেই বলেন, ডুবো তেলে ভাজার মতো মুচমুচে হলেও এই যন্ত্রে করা রান্নার স্বাদ কিন্তু পাল্টে যায়। তাই এই যন্ত্রটিতে ভাজা খাবার খাদ্যরসিকদের একেবারেই না-পসন্দ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

healthy food Machine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE