Advertisement
০১ মে ২০২৪
Gaming Disorder

রোগের নাম ‘গেমিং ডিজ়অর্ডার’, দিনভর যদি চোখ থাকে ফোনে, তবে কী ক্ষতি হয়, জেনে নিন

শিশুদের তো বটেই, বড়দের কাছেও নেশার বস্তু হাতের মোবাইল ফোনটি। জরুরি কাজের মাঝে পছন্দের ‘গেম’-এ হাত চলে যায়। মজা করতে গিয়ে আসলে কোনও রোগ ডেকে আনছেন কি না, ভেবে দেখার সময় এসেছে।

Image of Online Gaming

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৩:৫৮
Share: Save:

অতিমারির সময় থেকে যে হারে মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটারের ব্যবহার বেড়েছে, তাতে চোখের সমস্যা হওয়া স্বাভাবিক। অতিমারির প্রকোপ ফিকে হয়ে গেলেও মোবাইল এবং ল্যাপটপের পর্দায় চোখ রাখার অভ্যাসে কিন্তু কোনও রকম ছেদ পড়েনি। কাজের পর বা়ড়ি ফিরে বিনোদনের জন্যও চোখ সেই ওটিটির পর্দায়। মাঠে খেলাধুলা করার দিন ফুরিয়েছে অনেক আগেই। তাই বেশির ভাগ শিশুর অবসর বলতে মোবাইল এবং ল্যাপটপের ভিডিয়ো গেমই ভরসা।

তবে চিকিৎসকেরা বলছেন, মোবাইল বা ল্যাপটপের ব্যবহারের ফলে শরীর এবং মনে যথেষ্ট প্রভাব ফেলে। চিকিৎসা পরিভাষায় যাকে বলা হয় ‘গেমিং ডিজ়অর্ডার’। তাঁদের মতে, এই রোগে আক্রান্ত হওয়ার আলাদা কোনও লক্ষণ নেই। ছোটদের ক্ষেত্রে হঠাৎ কাঁপুনি দেওয়া, পড়া মনে রাখতে না পারা, খিদে না পাওয়া এবং অতিরিক্ত অস্থিরতা দেখা যায়। বয়স্কদের ক্ষেত্রে স্মৃতিশক্তি লোপ পাওয়া, কোনও কারণে উদ্বেগ বা অবসাদগ্রস্ত হয়ে পড়ার মতো লক্ষণ দেখা দিতে পারে।

Image of Online Gaming

ছবি: প্রতীকী

‘গেমিং ডিজ়অর্ডার’-এর লক্ষণগুলি কী কী?

১) হঠাৎ কাঁপুনি দেওয়া

২) স্মৃতিশক্তি লোপ পাওয়া

৩) সব কাজেই অস্বস্তি

৪) খিদে না পাওয়া

৫) কোনও কাজে মনোযোগ দিতে না পারা

৬) অবসাদ এবং উদ্বেগ

৭) মানসিক স্বাস্থ্যের অবনতি

৮) অস্থিরতা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online game Online game addiction disorder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE