Advertisement
২৯ মে ২০২৪
Diet Tips

দিন দিন ভুঁড়ি বাড়ছে? ‘রামধনু ডায়েট’ মেনে চললে কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ঝরবে ওজন

রঙিন ফল ও সব্জি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। ডায়েটে রঙিন সব্জি ও ফলের আধিক্য থাকলে তাকে বলা হয় ‘রেনবো ডায়েট’। আলাদা আলাদা রঙের ফল ও সব্জির স্বাস্থ্যগুণও আলাদা। জেনে নিন, কী কী বেশি করে রাখবেন ডায়েটে?

'রামধনু ডায়েট' কী?

'রামধনু ডায়েট' কী? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ১১:৪৯
Share: Save:

রোজ নিয়ম করে সবুজ শাকসব্জি খাওয়া কতটা জরুরি, তা কারও অজানা নয়। তবে শরীর সুস্থ রাখতে চাইলে কিন্তু কেবল সবুজের উপর ভরসা করলেই চলবে না। ডায়েটে সবুজের পাশাপাশি রামধনুর বাকি রংগুলিকেও সমান গুরুত্ব দিতে হবে। সুস্থ থাকতে হলে স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করতে হবে। বিভিন্ন গবেষণা বলছে, রঙিন ফল, শাকসব্জিতে থাকে ভিটামিন ও খনিজের নানা গুণ। রঙিন ফল ও সব্জি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। ডায়েটে রঙিন সব্জি ও ফলের আধিক্য থাকলে তাকে বলা হয় ‘রেনবো ডায়েট’। তাই কমলা, বেগনি, লাল, হলুদ, সবুজ ফল-সব্জি ডায়েটে বেশি করে রাখার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা। আলাদা আলাদা রঙের ফল ও সব্জির স্বাস্থ্যগুণও আলাদা। জেনে নিন, কী কী বেশি করে রাখবেন ডায়েটে?

বেগনি, নীল, আকাশি: সব্জি ও ফলে নীল-বেগনি কিংবা আকাশি রঙের আধিক্য কম। তবে ব্ল্যাকবেরি, ব্লুবেরি, কালো জাম, বেগুন, বেগনি বাঁধাকপি ইত্যাদি ঘুরিয়ে ফিরিয়ে রোজকার ডায়েটে রাখতে পারেন। নীল রঙে থাকা বিশেষ উপাদান লিভারের সমস্যা, রক্তচাপ কমায়, বার্ধক্য দূরে সরায়। আবার হৃদ্‌যন্ত্রের রোগ কমাতে, স্মৃতিশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে।

সবুজ: সবুজ শাকসব্জির মধ্যে পালংশাক সবচেয়ে উপকারী। এ ছাড়া শসা, কড়াইশুঁটি, লেটুস, বাঁধাকপি, অন্যান্য শাক, কিউয়ি, সবুজ আঙুর ডায়েটে বেশি করে রাখতে পারেন। সবুজ শাকশব্জিতে ভরপুর মাত্রায় ভিটামিন ও বিভিন্ন খনিজ পদার্থ থাকে। দৃষ্টিশক্তি ভাল রাখতে, হৃদ্‌যন্ত্র সবল রাখতে সবুজ শাকসব্জির তুলনা নেই। তবে খুব বেশি রান্না করে ফেললে আবার এগুলির পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তাই হালকা সেদ্ধ করে বা কাঁচা খেলেই বেশি উপকার পাবেন।

হলুদ: মুসাম্বি লেবু, ভুট্টা, আনারস, হলুদ বেলপেপারে থাকা ক্যারোটিনয়েড রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া, ত্বক ভাল রাখতে, ক্যানসার ঠেকিয়ে রাখতেও হলুদ সব্জি খাওয়া জরুরি।

রঙিন ফল ও সব্জি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

রঙিন ফল ও সব্জি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

কমলা: শীতকালে বাজারে গেলেই কমলা ফল ও সব্জির দেখা মেলে। কমলালেবু, গাজর, কুমড়ো, পিচ... আরও কত কী! কমলা ফল ও সব্জিতে থাকা ক্যারোটিন দৃষ্টিশক্তি ভাল রাখে, ত্বকের জেল্লা বাড়ায়, ফুসফুস চাঙ্গা রাখতেও সাহায্য করে।

লাল: টোম্যাটো, স্ট্রবেরি, বিট, চেরি, লাল বেলপেপার— লাল রঙের ফল ও সব্জিতে ভাল মাত্রায় ভিটামিন এ এবং সি থাকে। রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করতে, হৃদ্‌যন্ত্র ভাল রাখতে ও হাঁপানির সমস্যা ঠেকিয়ে রাখতে ডায়েটে লাল ফল ও সব্জি বেশি করে রাখা জরুরি।

ডায়েটে রঙিন শাকসব্জি ও ফল বেশি করে রাখলে শরীরে ফাইবার ঢোকে, ফলে পেট অনেক ক্ষণ ভর্তি থাকে। অন্য কিছু খাওয়ার ইচ্ছেও কমে যায়। শাকসব্জি ও ফলে ক্যালোরির মাত্রাও কম থাকে। তাই ওজনও নিয়ন্ত্রণে থাকে। মেদ ঝরিয়ে ছিপছিপে চেহারা পেতে প্লেটে বেশি করে রঙিন সব্জি রাখুন, পরিমাণ মতো প্রোটিন রাখুন। পাশাপাশি, কার্বোহাইড্রেট আর ফ্যাটের মাত্রা কমিয়ে আনুন। খাবার সময় থালায় এই ছোট বদল আনলেই কিন্তু শরীরে পুষ্টির ঘাটতি হবে না, ওজনও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Tips Diet Rainbow Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE