Advertisement
০৪ মে ২০২৪
Mehendi Benefits

বিয়ের আগে হাতে-পায়ে মেহন্দি লাগানোর চল কেন? শুধুই কি ফ্যাশন না কি রয়েছে অন্য কোনও কারণ

হিন্দু সমাজে বিয়ে মানেই হাজার রকমের রীতি নীতি, হাজার রকম অনুষ্ঠান। তবে শুধু হিন্দু সমাজেই নয়, মুসলিমরাও বিয়েতে মেহন্দি পরে থাকেন। শুধুই কি ফ্যাশন নাকি মেহন্দির রয়েছে আরও গুণ?

বিয়ের অনুষ্ঠানের ক্ষেত্রে মেহন্দি কেন এত গুরুত্বপূর্ণ?

বিয়ের অনুষ্ঠানের ক্ষেত্রে মেহন্দি কেন এত গুরুত্বপূর্ণ? ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ২০:৫৬
Share: Save:

আমরা সাধারণত মেহন্দি বা হেনা নামক বস্তুটি ব্যবহার করি প্রসাধন সামগ্রী হিসেবে। ইদানীং বাঙালি-অবাঙালি নির্বিশেষে প্রায় সকলেই বিয়ের মতো শুভ অনুষ্ঠানে হাতে, আবার কখনো পায়ের পাতায় মেহন্দি পরেন। তবে বিয়ের অনুষ্ঠানের ক্ষেত্রে মেহন্দি কেন এত গুরুত্বপূর্ণ?

হিন্দু সমাজে বিয়ে মানেই হাজার রকমের রীতি নীতি, হাজার রকম অনুষ্ঠান। তবে শুধু হিন্দু সমাজেই নয়, মুসলিমরাও বিয়েতে মেহন্দি পরে থাকেন। শুধুই কি ফ্যাশন নাকি মেহন্দির রয়েছে আরও গুণ?বিয়ে মানেই একাধিক নিয়মবিধি, আচার-অনুষ্ঠান, এ ছাড়া নতুন জীবনে প্রবেশ করার এক অজানা উদ্বেগ— যা অনেক সময়ই মানসিক চাপের কারণ হয়ে দাঁড়ায়। যা থেকে মাথা ব্যথা, মাথা ধরা বা শরীরে ক্লান্তি আসে। হাতে এবং পায়ের পাতায় লাগানো মেহন্দি শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে এবং অকারণ মানসিক চাপ, অবসাদ বা চিন্তার হাত থেকে মুক্তি দেয়।

হিন্দু সমাজে বিয়ে মানেই হাজার ররকমের রীতি নীতি, হাজার রকম অনুষ্ঠান, তার মধ্যে মেহন্দির অনুষ্ঠান অন্যতম।

মেহন্দি অ্যান্টিসেপ্টিক ও অ্যান্টিফাঙ্গাল হিসাবেও কাজ করে। তাই বিয়ের আগে বধূর হাতে এই প্রলেপ লাগানো হয় যাতে কোনও রকম ভাইরাল বা ব্যক্টেরিয়াঘটিত রোগ যেমন জ্বর, সর্দি ,কাশিতে বধূ সংক্রমিত না হন।

বিয়ের বিভিন্ন রীতি-নীতি পালন করার সময় ছোট দুর্ঘটনা, যেমন কেটে যাওয়া বা ছড়ে যাওয়া ইত্যাদি হয়েই থাকে। মেহেন্দির প্রলেপ এই সমস্ত কাটাছেঁড়াকে তাড়াতড়ি সারিয়ে তুলতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weddings Mehendi Ceremony Mehendi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE